বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
Ajker Dainik
কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদান

লালকুঠি সাহিত্য পরিষদ পদক পেলেন চার গুনী লেখক 

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ০৯:১৫ পিএম

লালকুঠি সাহিত্য পরিষদ পদক পেলেন চার গুনী লেখক 
ছবি সংগৃহিত

বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদানের জন্যে লালকুঠি সাহিত্য পরিষদ কর্তৃক প্রদত্ব " শাহ আবদুল হালিম (র.) পদক পেয়েছেন শেকড় সন্ধানী কবি নজরুল গবেষক আবদুল হাই শিকদার, লেখক গবেষক ড. ইয়াহইয়া মান্নান, সাহিত্য সম্পাদক ও কবি জাকির আবু জাফর এবং কবি গবেষক সাহিত্য সম্পাদক ড. ফজলুল হক তুহিন। 


লালকুঠি সাহিত্য পরিষদ এর উদ্যোগে আয়োজিত "পলিপ্লাবিত  আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূকার কবি আল মাহমুদ" শীর্ষক আলোচনা সভা ও সাহিত্য আড্ডায় উক্ত চারজন গুনী লেখকের হাতে পদক তুলে দিয়ে আন্তরিক অভিনন্দন ও সংবর্ধনা প্রদান করা হয়।
গত শুক্রবার সকাল সারে ন'টায় মীরপুর লালকুঠি দরবার শরীফ পাঠাগার মিলনায়তনে লালকুঠি সাহিত্য পরিষদ এর উদ্যোগে বাংলা ভাষার প্রধান কবি আল মাহমুদ এর ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে" পলিপ্লাবিত আবহমান বাংলার ঐতিহ্যের শিল্পরূপকার কবি আল মাহমুদ" এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ক্বারী জুবায়ের আনসারীর কন্ঠে মহাগ্রন্থ আল কোরান থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। 


সভায় সভাপতিত্ব করেন ভাষা আন্দোলনের জনক সংগঠন ঐতিহাসিক তমদ্দুন মজলিস এর সহ-সভাপতি শিক্ষাবিদ ড. মোহাম্মদ একরামুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্য রাখেন পদকপ্রাপ্ত অতিথি শেকড় সন্ধানী কবি আবদুল হাই শিকদার।  স্বাগত ভাষন দেন লালকুঠি সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি লালকুঠি দরবার শরীফের পীর সাহেব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড আহসানুল হাদী।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশির দশকের অন্যতম কবি বাংলা কবিতায় বৈজ্ঞানিক উপমা উৎপ্রেক্ষার সফল প্রয়োগকারী ও নজরুল গবেষক কবি হাসান আলীম, পদকপ্রাপ্ত অপর তিন অতিথি যথাক্রমে ড ইয়াহইয়া মান্নান,  কবি জাকির আবু জাফর ও ড ফজলুল হক তুহিন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কবি মাহমুদুন্নবী জ্যোতি, নজরুল ফররুখ গবেষণা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি লেখক গবেষক এমদাদুল হক চৌধুরী, কবি তাজ ইসলাম, আজকের দৈনিক পত্রিকার মফস্বল সম্পাদক কবি জামান সৈয়দী এবং ছড়াশিল্পী সংগঠক সম্পাদক কবি আফসার নিজাম ।


বক্তব্য প্রদান করেন লালকুঠি সাহিত্য পরিষদ এর সাধারণ সম্পাদক ও অনুষ্ঠান সঞ্চালক কবি আমিন আল আসাদ, সাহিত্য পত্রিকা অহনা সম্পাদক কবি রহমান মাজিদ, অন্যভূবন সাহিত্য পরিষদ এর সভাপতি কবি আমির হোসেন, কবি উম্মুল খায়ের,  কবি ইবনে আবদুর রহমান, লালকুঠি সাহিত্য পরিষদ এর ফেইজবুক ও ম্যাসেঞ্জার এডমিন জনাব হাবিবুর রহমান,  করাচি বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র কবি আবু তাহের প্রমূখ। 


কবিতা পাঠে অংশ গ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা কবি মো রফিক মিয়া, কবি ক্বারী ওবায়দুল্লাহ, কবি আলমগীর হোসেন জোয়ার্দার, জনাব আবু জাহির, কবি ও মর্সিয়া লেখক শাহনওয়াজ তাবীব, কবি হুমায়ুন মোহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্র কবি আবদুল ওয়াহেদ, কবি মোহাম্মদ ওমর ফারুক,  কবি এস আর সাঈদ। দেশাত্মবোধক গান গেয়ে শোনান ইউজার্সিফ মোহাম্মদ আদনান।
আ.দৈ./একে/ জামান
 

Link copied!