সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

৬ মাস বন্ধ কমলাপুর-টিটি পাড়া সড়কের এক লেন

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৭:২৩ পিএম

৬ মাস বন্ধ কমলাপুর-টিটি পাড়া সড়কের এক লেন

ঢাকার প্রথম মেট্রোরেলের (ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬) মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের সম্প্রসারণ কাজ চলছে। এ প্রকল্পের অধীনে কমলাপুরে মেট্রোরেল স্টেশন নির্মাণ কাজের সুবিধার্থে কমলাপুর-টিটি পাড়া সড়কের দুটি লেনের মধ্যে একটি ৬ মাসের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।


ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপক মাহফুজুর রহমান সোমবার (৬ মে) রাতে গণমাধ্যমকে এ তথ্য জানান।


তিনি বলেন, যে লেনটি চলমান থাকবে সেটা দিয়ে শুধু টিটি পাড়া থেকে কমলাপুর যাওয়া যাবে। কমলাপুর থেকে টিটি পাড়াগামী যানবাহনগুলোকে বাইপাস সড়ক ব্যবহার করতে হবে। স্টেশনের প্রথম তলার নির্মাণ কাজের সময় এই লেনটি দিয়ে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হবে। তাই একটি লেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথম তলার নির্মাণ কাজ শেষ করতে প্রায় ছয় মাস সময় লাগবে।


এর আগে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, মেট্রোরেল নির্মাণ কাজের জন্য আগামী ৬ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত কমলাপুর থেকে টিটিপাড়া যাওয়ার রাস্তা বন্ধ থাকবে। অনুগ্রহ করে বিকল্প রাস্তা ব্যবহার করুন।


প্রসঙ্গত, ২০১২ সালে মেট্রোরেল প্রকল্প হাতে নেওয়া হলেও কাজ শুরু হয় ২০১৬ সালের দিকে। গত জুলাই পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণকাজের অগ্রগতি ৮১ দশমিক ৭০ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ শতাংশ। প্রথমে মেট্রোরেল প্রকল্পের ব্যয় ছিল প্রায় ২২ হাজার কোটি টাকা। পরে কমলাপুর পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণসহ আনুষঙ্গিক কাজে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এ প্রকল্পে অর্থায়ন করছে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকা। সর্বশেষ ব্যয় প্রস্তাব অনুযায়ী জাইকা দেবে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা।


আ.দৈ/এ রউফ

Link copied!