শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik
# আজ হতে পারে স্কোয়াড ঘোষণা # সিরিজের শেষ ম্যাচে ৮ উইকেটের বড় হার

বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত বাংলাদেশ

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ১২:৩৬ এএম

বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত বাংলাদেশ
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করার দিন আজ। ছবি-সংগৃহীত

বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজের শেষের ম্যাচটিতে রোববার সকাল সকাল মিরপুরের মাঠে নেমেছিলেন শান্ত-মাহমুদুল্লাহ-সাকিবরা। আসন্ন বিশ্বকাপের আগে ঘরের মাটিতে এটাই ছিল তাদের শেষ ম্যাচ। তবে এদিন বাংলাদেশের বিরুদ্ধে ৮ উইকেটের একরকম বড় জয়ই তুলে নেন বেনেট ও সিকান্দার রাজাদের জিম্বাবুয়ে।

 

এদিন টপ অর্ডারের বেনেটের ৪৯ বলে ৭০ এবং অপরাজিত সিকান্দার রাজার ৪৬ বলে ৭২ রান, অনায়াসেই পার করে যায় বাংলাদেশের ১৫৮ রানের টার্গেট, সেটাও আবার ৯ বল হাতে রেখেই। বিশ্বকাপের আগে এমন পারফরম্যান্স হতাশা জাগিয়েছে বাঙ্গালির ক্রীড়াঙ্গনে। বিশেষ করে ক্রিকেটপ্রেমীদের। এই সিরিজের পরপরই আগত বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করার কথা ছিল বিসিবি’র।

 

তবে শেষ ম্যাচে ক্রিকেটারদের নড়বড়ে পারফরম্যান্স এবং তাসকিন আহমেদের ইনজুরি-সবকিছু মিলিয়ে শেষ সময়ে এসে সকলের কপালে পড়েছে একপ্রকার চিন্তার ছাপ। অনিশ্চয়তার মধ্যেই তাসকিন খেলেছেন শেষ ম্যাচ। ফলে ওইদিন আর বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেনি বিসিবি। মূলত তাসকিনের চোটই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা পিছিয়ে দিয়েছে। জানা গেছে, আজ মঙ্গলবার বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করা হতে পারে।

 

আইসিসিতে পাঠানো বিশ্বকাপের ১৫ সদস্যের দলে পরিবর্তন আনার শেষ সময় ২৫ মে। স্কোয়াড পরিবর্তনের ক্ষেত্রে হাতে আছে মাত্র ১২ দিনের মতো।

 

তাই এক প্রকার আশাই করা যাচ্ছে আজ দেয়া ঘোষণার মাধ্যমেই বাংলাদেশের স্কোয়াড চূড়ান্ত হবে। তবে বিশ্বকাপের আগে শেষ পর্যন্ত তাসকিনকে দলে পেতে অপেক্ষা করবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। গতকাল সোমবার বিকেলে এই নিয়ে আলোচনা করেছেন নির্বাচক দল।

 

সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান দলে থাকছেন। হঠাৎ সবার মধ্যমণি হওয়া লিটন দাসও ফর্ম হারিয়েছেন। ৯ টি-টোয়েন্টি ম্যাচে তার সংগ্রহ মাত্র ১৭৮ রান। অন্যদিকে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত শেষ ১২ মাসে টি-টোয়েন্টিতে ১৩ ম্যাচ খেলে করেছেন ১০৯.৪২ স্ট্রাইক রেটে মাত্র ২০৯ রান। শেষ সিরিজে তরুণ তানজিদ হাসান দিয়েছেন নিজের যোগ্যতার পরিচয়। হাঁকিয়েছেন দুটি অর্ধশতক। এ ব্যাপারে ক্রীড়া মন্ত্রী ও ক্রিকেট বোর্ডের সভাপতি  নাজমুল হাসান পাপন বলেন, ‘এখানে আমরা যেটা দেখেছি, কয়েকটা ছেলের খেলা ভালো লেগেছে। যেমন কিছু ম্যাচে তানজিদ তামিমের এপ্রোচ ভালো লেগেছে, ফ্রি ফ্লোইং খেলে যাচ্ছে। অনিককে (জাকের আলি) দেখেছি, ওর খেলা আগে ওভাবে দেখা হয়নি। ওর খেলাটাও ভালো লেগেছে। আর সবচেয়ে ভালো লেগেছে অবশ্যই মাহমুদউল্লাহ রিয়াদ। অসাধারণ খেলেছে।’

 

সৌম্য সরকারকে প্রায়শই ডাকা হয় বিশ্বকাপের আগে। এবারও তা করা হয়েছে হাথুরুসিংহের প্রিয় শিষ্য সৌম্যকে। দেখা গেছে, ট্রেনিং সেশনে নিজেকে উজার করে দিয়েছেন বিশ্বকাপে ভালো পারফর্ম নিশ্চিত করার জন্য। চলতি বছরের মার্চে শ্রীলঙ্কা সিরিজের পর আবারও দু’মাস পর মাঠে ফেরেন জিম্বাবুয়ে সিরিজে। সুযোগ পেয়েছেন সিরিজের ঢাকা পর্বের শেষ দুটি ম্যাচে। রান তুলেছেন ৪১ ও ৭ রান।

 

তাওহীদ হৃদয় শেষ দশ ইনিংসে রান করেছেন ২১৫রান। বিশ্বকাপের জন্য দলে ভেড়ানো হয় মোহাম্মদ সাইফউদ্দিনকে। জিম্বাবুয়ে সিরিজে ৮ উইকেট নেন তিনি। তবে এই সিরিজে ব্যাটিং এ নিজেকে মেলে ধরার সুযোগ পাননি সাইফউদ্দিন। শেষ ম্যাচে অপরাজিত ছিলেন ৬ রানে।

 

তানজিম হাসান সাকিব, মাহেদি হাসান ও লেগস্পিনার রিশাদ হোসেনকেও দেখা যেতে পারে চূড়ান্ত স্কোয়াডে। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে বাংলাদেশ। তাই বিশ্বকাপের উদ্দেশে আগামীকাল ১৫ মে দিবাগত রাত ১টা ৪০ মিনিটে বাংলাদেশ দল যুক্তরাষ্ট্রের হয়ে দেশ ছাড়বে। হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতিমূলক সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে ২১, ২৩ ও ২৫ মে। এদিকে বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভাষ্যমতে বিশ্বকাপ ভাবনায় হাসান মাহমুদকে ধরা হলেও টিমের সাথে যুক্তরাষ্ট্রেও যাচ্ছেন তাসকিন আহমেদ তা নিশ্চিত।

 

আগত টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ দল। এই গ্রুপে আরও রয়েছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। আগামী ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামবে টিম বাংলাদেশ।    

 

আ.দৈ/এ রউফ

Link copied!