সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

৯ মে থেকে সাতক্ষীরায় আম পাড়া ও বাজার জাত শুরু   

আজকের দৈনিক | সাতক্ষীরা প্রতিনিধি 

প্রকাশিত: মে ৮, ২০২৪, ০৯:০৩ পিএম

৯ মে থেকে সাতক্ষীরায় আম পাড়া ও বাজার জাত শুরু   
নিজস্ব ছবি

 মৌসসুুমের শুরুতেই আবহাওয়া অনুকুলে না থাকায় এবছর সাতক্ষীরায় আমের ফলন কমে গেছে। এছাড়া গত ১০  দিনের বেশি তীব্র্র  তাপদাহ ও অনাবৃষ্টির কারেন গাছের আম বেশি বড় গতে পারেনি।  ফলে তীব্র খরায় আম বাগান গুলোতে দেখা দিয়েছে পানিশূন্যতা। আম টিকিয়ে রাখতে কৃষি বিভাগের পরামর্শে দিয়েছে  আাম চাষীদের।

তবে আমের গুনগত মান বজায় রেখে নিরাপদ আম বাজারজাত করণের লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের বেধে দেওয়া নির্ধারিত সময় অনুযায়ী প্রথম পর্যায়ে আজ ৯ই মে সাতক্ষীরার গাছ থেকে পরিপক্ষ আম পাড়া ও বাজার জাত করন শুরু হচ্ছে ।

সরকারের বেধে দেয়া সময়ে আজ ৯ই মে থেকে এ জেলার স্বসাধু গোপাল ভোগ, গোলাপখাস, বোম্বায়, বৈশাখাীসহ স্থানীয় জাতের আম পাড়া এবং বাজারজাত শুরু হচ্ছে আমচাষীরা। দ্বিতীয় দফায় ১১ই মে গোবিন্দভোগ. ২২শে মে হিমসাগর আম, ২৯শে মে ল্যাংড়া আম, এবং ১০ শে জুন আ¤্রপলি পাড়া ও বাজারজাত শুরু হবে। 

পর্যায়ক্রমে অন্যান্যজাতের আমও পাড়ার জন্য জেলা প্রশাসন ও কৃষিবিভাগ সময়সীমা নির্ধারন করেছেন। জেলায় এবছর কৃষি বিভাগের তথ্যমতে, সাতক্ষীরা জেলায় ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আম চাষকরা হয়েছে। এসব বাগান থেকে চলতি বছর ৫০ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সাতক্ষীরার বিষমুক্ত নিরাপদ ও ফরমালিনমুক্ত হওয়ায় এ জেলার আমের সুখ্যাতি রয়েছে দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশের বাজারেও। সে লক্ষে প্রতিবছরের ন্যায় এবছরও ইউরোপের বিভিন্ন দেশে সাতক্ষীরার আম রপ্তানী হবে বলে জানাগেছে। তবে এবছর ঘুর্ণিঝড়ে সাতক্ষীরায় এখনও কোন প্রভাব না থাকায় এখন আমের চাহিদা বাজারে বাড়তে শুরু করেছে। দেশের দুর দুরান্ত থেকে ব্যবসায়ীরা আম কিনতে এখন শহরের সুলতানপুরে আমের পাইকারী বাজারে ভিড় করছেন। ২২৫ কোটি টাকার আম বিক্রি হতে পারে বলে ধারনা করছে কৃষি বিভাগ।

আ. দৈনিক / একে/মোস্তফা 

Link copied!