সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

 মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্তি হয়নি সফিক দেওয়ানের

আজকের দৈনিক | নোয়াখালী প্রতিনিধি 

প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৫:১৯ পিএম

 মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্তি হয়নি সফিক দেওয়ানের
নিজস্ব ছবি

১৯৭১ সালের ২৭মার্চ মুক্তিবাহিনীতে ভর্তি হয়ে সিও অফিস ফেনীর যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ এবং নোয়াখালীর রাজগঞ্জ, ছয়ানি ও পিটিআই মাইজদীতে অন্য মুক্তিযোদ্ধাদের সাথে যুদ্ধে অংশগ্রহণ করে বিজয় অর্জন করেন। এতো কিছুর পরও মুক্তিযোদ্ধার তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন নোয়াখালীর মো. সফিক দেওয়ান।

মো. সফিক দেওয়ান নোয়াখালীর সদর উপজেলার নোয়ান্নই ইউনিয়নের বাঁধেরহাট এলাকার মৃত মোহাম্মদ উল্যা পাটোয়ারীর ছেলে। ১৯৪৮ সালের ১৫ মে নোয়াখালীতে জন্ম গ্রহণ করেন তিনি। 

রোববার (০৫ মে) দুপুরে নিজেকে মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত করার দাবিতে জেলা আইনজীবী সমিতির হলে এক সংবাদ সম্মেলন করেন সফিক দেওয়ান।

সফিক দেওয়ান বলেন, ১৯৭০ সালে পাকিস্তান সেনাবাহিনীর অধীনে কুমিল্লা ক্যান্টনমেন্টে পাকিস্তান মুজাহিদ বাহিনীতে ভর্তি হয়ে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ট্রেনিং গ্রহণ করেন। পরবর্তীতে পাকিস্তান আনসার বাহিনীতে ভর্তি হয়ে জেলা এডজুটেন্ট দেলোয়ার হোসেন ও আনসার কমান্ডার এসহাকের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করেন।
১৯৭১ সালের ২৭মার্চ মুক্তিবাহিনীতে ভর্তি হয়ে সি ও অফিস ফেনীর যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ এবং নোয়াখালীর রাজগঞ্জ, ছয়ানি ও পিটিআই মাইজদীতে অন্য মুক্তিযোদ্ধাদের সাথে যুদ্ধে অংশগ্রহণ করেন। তাঁর সহযোদ্ধা ছিলেন, আবদুল মতিন গেজেট নং-৪৯১, ইসমাইল গেজেট নং-২৭, অলি উল্যা গেজেট নং-২৯৯, আবদুল হক গেজেট নং-২৬, এনামুল হক গেজেট নং-১৯০, আজিজুল হক গেজেট নং-৫১২’সহ অনেকে। 

আক্ষেপ নিয়ে সফিক দেওয়ান বলেন, এতো কিছুর পরও মুক্তিযোদ্ধাদের নামের গেজেটে আমার নাম প্রকাশ করা হয়নি। পরবর্তীতে ২০১৩ সালে অনলাইনে তিনি ডি জি নং ১১০৭১৮০ জামুকা আবেদন করেন। জামুকা থেকে ইন্টারভিউর দিন নির্ধারণ করা হলেও তিনি বিষয়টি না জানতে পারায় অংশগ্রহণ করতে না পারায় তার আবেদনটি খারিজ করে দেওয়া হয়। 

তিনি বলেন, ২নং সেক্টরে মেজর এ টি এম হায়দার এর অধীনে যুদ্ধে অংশগ্রহণ করে বিজয়ের পর ম্যালেশিয়া ক্যাম্পে নতুন জেলখানা মাইজদীতে আমার নামে ইস্যুকৃত থ্রিনটথ্রি রাইফেল (মার্ক ১) জমা দিয়েছিলাম। তিনি মুক্তিযোদ্ধা তালিকায় নিজের নাম অর্ন্তভুক্তির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ করেছেন।

আ. দৈনিক একে/ সাদ্দাম 

Link copied!