সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

 নিম্নমানের বিটুমিনে সড়ক নির্মাণ, তাপদাহে পিচ গলছে: দুদকরে অভিযান 

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মে ২, ২০২৪, ০৭:৪৫ পিএম

 নিম্নমানের বিটুমিনে সড়ক নির্মাণ, তাপদাহে পিচ গলছে: দুদকরে অভিযান 
নিজস্ব ছবি

দেশের বিভিন্ন এলাকায় সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারণে চলমান তীব্র তাপদাহে  নির্মিত ওইসব সড়কের পিচ গলে যাওয়ার অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ  থেকে একযোগে ৩টি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (০২ মে) দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ পরিচালক মো. আকতারুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

 তিনি জানান, শরীয়তপুর জেলার সড়ক বিভাগের আওতাধীন সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের অভিযোগের দুদকের সমন্বিত জেলা কার্যালয় মাদারীপুর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

 অভিযানকালে দুদক টিম স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, মাদারীপুরের একজন নিরপেক্ষ প্রকৌশলীর উপস্থিতিতে মোস্তফাপুর-মাদারীপুর-শরীয়তপুর-হরিণাঘাট আঞ্চলিক মহাসড়কের বিলাবাড়ির মোড় থেকে মোল্লার হাট পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত সড়কের কাজ সরেজমিন পরিদর্শন ও রেকর্ডপত্র সংগ্রহ করে।

সড়কের DBST (Double Bituminous Surface Treatment) কাজের জন্য প্রায় ২০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় এবং উক্ত কাজ ২০২৩ সালের ৩০ নভেম্বর সম্পন্ন হয়েছে মর্মে জানা যায়। দুদক টিম সরেজমিনে তাপমাত্রা কম থাকলেও রাস্তার বেশ কিছু জায়গায় বিটুমিন গলে যাওয়ার বিষয়টি টিমের কাছে দৃশ্যমান হয়। তৎপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিম বিশেষজ্ঞ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেছে। 

 জনসংযোগ কর্মকর্তা জানান, বগুড়া জেলার বিভিন্ন উপজেলায় সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে দুদকের বগুড়া জেলা কার্যালয় থেকে  একটি এনফোর্সমেন্ট  অভিযান পরিচালনা করা হয় ।  এই টিম সরেজমিনে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বগুড়ার একজন নিরপেক্ষ প্রকৌশলীসহ বিভিন্ন সড়ক পরিদর্শন করে। বগুড়া জেলার আদমদীঘি উপজেলার বগুড়া-নওগাঁ মহাসড়কের কয়েকটি জায়গায় সড়কের পিচ গলে যাওয়ার চিত্র টিমের নিকট পরিলক্ষিত হয়। টিম উক্ত সড়কের নমুনা সংগ্রহ করে। 

তিনি আরো জানান, সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে  দুদক সজেকা যশোর কার্যালয় থেকে আরেকটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে একজন নিরপেক্ষ প্রকৌশলীর উপস্থিতিতে যশোর জেলাধীন নির্মিত বিভিন্ন সড়ক সরেজমিনে পরিদর্শন করা হয়, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের বক্তব্য গ্রহন করা হয় এবং এ সংক্রান্ত আনুষঙ্গিক রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।

 অভিযানকালে যশোর জেলাধীন বিভিন্ন সড়কের পিচ স্থানে স্থানে গলে যাওয়ায় সড়কে গাড়ির চাকা আটকে যাওয়া ও রাস্তার পিচ গলে পথচারীদের জুতা আটকে যেতে দেখা যায়। ফলে সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের প্রাথমিক সত্যতা রয়েছে মর্মে  টিমের কাছে প্রতীয়মান হয়। ৩টি টিমের পক্ষ তেকে বলা হচ্ছে নিরপেক্ষ প্রকৌশলীর মতামত, বিশেষজ্ঞদের মতামত এবং সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে। 

আ. দৈনিক / একে

Link copied!