শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

 রেলের ভাড়া অযৌক্তিক ও অমানবিকভাবে বাড়ানো হয়েছে: জি এম কাদের

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৭:৫৯ পিএম

 রেলের ভাড়া অযৌক্তিক ও অমানবিকভাবে বাড়ানো হয়েছে: জি এম কাদের
ফাইল ছবি-

জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, রেলে ভ্রমণকারী যাত্রীদের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক। তিনি রেলের  ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন। 

শনিবার (০৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, রেল হলো গরিব দুঃখী সাধারণ মানুষের বাহন। ভাড়া অপেক্ষাকৃত সস্তা এবং নিরাপদ। এই মুহূর্তে রেলের ভাড়া বৃদ্ধি গরিব-দুঃখী ও সাধারণ মানুষের জীবনযাত্রায় মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে। তিনি, পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখতে সরকারের প্রতি আহ্বান জানান।

যাত্রীবাহী ট্রেনের রেয়াত সুবিধা প্রত্যাহার করায় ১০০ কিলোমিটারের বেশি গন্তব্যে ভাড়া বেড়েছে। যা শনিবার (৪ মে) থেকে কার্যকর করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। রেলের ভাড়া বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের।

বিবৃতিতে গোলাম মোহাম্মদ কাদের বলেন, দীর্ঘদিন ধরে যাত্রীরা ১০১ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ এবং ৪০০ থেকে তার ঊর্ধ্বে ৩০ শতাংশ ভাড়ায় ছাড় পেত। এখন রেয়াত তুলে দেওয়ায় ২০ থেকে ৪০০ টাকা পর্যন্ত ভাড়া বেড়েছে রেলপথে। এমনিতেই দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে দেশের মানুষের অবস্থা করুণ। তার ওপর তীব্র তাপপ্রবাহে মানুষের স্বাভাবিক আয় ব্যাহত হচ্ছে। এমন বাস্তবতায়, রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক।

রেলপথে ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের চলাচলে অসহনীয় কষ্ট সৃষ্টি হবে উল্লেখ করে তিনি বলেন, একইসঙ্গে দ্রব্যমূল্য আরেক দফা বেড়ে যাবে রেলের ভাড়া বৃদ্ধিতে। তাই, যারা রেলপথে চলাচল করে না, তাদের জীবনেও এর বিরূপ প্রভাব পড়বে। আমরা আশা করছি, রেয়াত বহাল রেখে সরকার রেলের ভাড়া সাধারণ মানুষের কাছে সহনীয় করে রাখবে।

আ. দৈনিক/ একে

Link copied!