সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

এবার ঈদযাত্রা ১০ জোড়া স্পেশাল ট্রেন বুধবার থেকে চলবে 

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: জুন ১১, ২০২৪, ০৬:২৭ পিএম

এবার ঈদযাত্রা ১০ জোড়া স্পেশাল ট্রেন বুধবার থেকে চলবে 
ফাইল ছবি-

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের প্রথম দিনের ট্রেনযাত্রা শুরু হবে বুধবার (১২ জুন) সকাল থেকে। সপ্তাহব্যাপী অনলাইন যুদ্ধে যারা ট্রেনের টিকিট কাটতে পেরেছেন, তারা আজ বুধবার থেকে যাত্রা শুরু করবেন। অর্থাৎ গত ২ জুন যেসব যাত্রী ১২ জুনের অগ্রিম টিকিট কেটেছেন তারা গ্রামে পাড়ি জমাবেন। 

বুধবার ভোরে থেকে গন্তব্যের উদ্দেশ্যে কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে এসব ট্রেন। তবে ঈদযাত্রায় এবার শুধুমাত্র ঢাকা শহরের ভেতরের একটি স্টেশন থেকে ওঠা যাবে নীলফামারীগামী আন্তঃনগর ট্রেন নীলসাগর এক্সপ্রেস ও চিলাহাটি এক্সপ্রেসে। আজ থেকে ১৬ জুন পর্যন্ত ট্রেন ২টি শুধু ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে। তবে বিমানবন্দর স্টেশনে দাঁড়াবে না। ফলে এই দুটি ট্রেনের যাত্রীদের শুধুমাত্র ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ট্রেনে উঠতে হবে।

রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, এবারই প্রথম টিকিট কালোবাজারিবিহীন ঈদযাত্রা শুরু হচ্ছে। এবার টিকিট কালোবাজারির কোনো অভিযোগ পাওয়া যায়নি। এদিকে  সোমবার (১০ জুন) থেকে ঈদ ফিরতি অগ্রিম টিকিট বিক্রি করছে রেল। আগামী ১৪ জুন পর্যন্ত অনলাইনে ফিরতি টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

তবে, ট্রেনের টিকিট সব সময়ই যেন সোনার হরিণ। এক সময় টিকিট কাউন্টার ঘিরে কয়েক রাত অপেক্ষা করে টিকিট সংগ্রহ করেছেন সাধারণ যাত্রীরা। 

গত দুই বছর ধরে এমনটা দেখা যায়নি। এখন শতভাগ টিকিট অনলাইনে দেয়া হচ্ছে। তবে নির্ধারিত টিকিটের বিপরীতে লাখ লাখ মানুষ টিকিট কাটতে অনলাইনে ভিড় করেন। শতকরা ১ কিংবা ২ ভাগ মানুষ টিকিট কাটতে পারছেন। অর্থাৎ যাত্রীদের প্রত্যাশা অনুযায়ী টিকিট নেই। ঈদ উপলক্ষ্যে ১২৫টি আন্তঃনগর ট্রেনে লক্ষাধিক টিকিট বিক্রি হয়েছে অনলাইনে। যার মধ্যে রাজধানী থেকে ৩৩ হাজার ৫০০ টিকিট বিক্রি হয়েছে প্রতিদিন।

এদিকে এবারের ঈদ উপলক্ষ্যে ঘরমুখো মানুষের যাত্রার সুবিধার্থে ১০ জোড়া (২০টি) ঈদ স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সিদ্ধান্ত অনুযায়ী আজ বুধবার থেকেই এসব ট্রেনের চলাচল শুরু হবে। পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, আমরা সর্বোচ্চ প্রচেষ্টায় শিডিউল ঠিক রেখে ট্রেন চালাতে আপ্রাণ চেষ্টা করব।

স¤প্রতি ঈদুল আজহা উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের কর্মপরিকল্পনায় বলা হয়, ঈদুল আজহায় চাঁদপুর ঈদ স্পেশাল (১, ২, ৩ ও ৪) চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম; দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল (৫ ও ৬) ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা; ময়মনসিংহ ঈদ স্পেশাল (৭ ও ৮) চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম; কক্সবাজার ঈদ স্পেশাল (৮ ও ৯) চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ও ঈদের পরে ৭ দিন চলাচল করবে। 

এছাড়া পার্বতীপুর ঈদ স্পেশাল (১৫ ও ১৬) জয়দেবপুর-পার্বতীপুর-জয়দেবপুর রুটে আগামী ১৩-১৫ জুন (৩ দিন) ও ঈদের পরে ২১-২৩ জুন (৩ দিন) চলাচল করবে। অন্যদিকে শোলাকিয়া ঈদ স্পেশাল (১১ ও ১২) ভৈরব বাজার-কিশোরগঞ্জ-ভৈরব বাজার; শোলাকিয়া ঈদ স্পেশাল (১৩ ও ১৪) ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ; গোর-এ-শহীদ ঈদ স্পেশাল (১৭ ও ১৮) পার্বতীপুর-দিনাজপুর-পার্বতীপুর; গোর-এ-শহীদ ঈদ স্পেশাল (১৯ ও ২০) ঠাকুরগাঁও-দিনাজপুর-ঠাকুরগাঁও রুটে শুধু ঈদের দিন চলাচল করবে।


আ. দৈনিক / একে/ এআর

Link copied!