শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
Ajker Dainik

৩ মাসে রেলপথে ১৫৮টি দুর্ঘটনায় ৮৫ জনের মৃত্যু

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪, ০৯:৫৪ পিএম

৩ মাসে রেলপথে ১৫৮টি দুর্ঘটনায় ৮৫ জনের মৃত্যু

সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা গনশাধ্যমকে জানিয়েছেন, গত জানুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত তিন মাস পাঁচদিনে রেলপথে ১৫৮টি দুর্ঘটনায় ১৪৪ জন আহত ও ৮৫ জন নিহত হয়েছেন। ফেনীর ফাজিলপুর রেলক্রসিংয়ে রেলক্রসিংয়ে গেট কিপার না থাকায় বালুভর্তি ট্রাকে ট্রেনের ধাক্কায় ৬ জনের মৃত্যুর মধ্যদিয়ে এ রেল দুর্ঘটনার শুরু। আর অধিকাংশ দুর্ঘটনাই গেট কিপারদের দায়িত্বে অবহেলায় ঘটেছে ।

সেভ দ্য রোডের চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায় ও জিয়াউর রহমান জিয়ার তত্ত্বাবধায়নে ২৪টি জাতীয় দৈনিক, ১৮টি ইলেকট্রনিক্স গণমাধ্যম, ২২টি নিউজ পোর্টাল এবং সারাদেশে সেভ দ্য রোডের বিভিন্ন শাখার স্বেচ্ছাসেবীদের তথ্যর ভিত্তিতে তৈরি করা প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত রেলক্রসিংয়ে গেট কিপার না থাকা, দায়িত্বে অবহেলা এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়ায় ১২২টি রেলক্রসিং দুর্ঘটনায় আহত হয়েছেন ১১৭ জন, নিহত হয়েছেন ৬১ জন। ছাদ থেকে/ট্রেনে কাটা পরে বা ধাক্কার ৩৬ টি দুর্ঘটনায় আহত হয়েছেন ২৭ জন এবং নিহত হয়েছেন ২৪ জন।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, সারাদেশে তিন হাজার কিলোমিটার রেলপথে থাকা তিন হাজার ৩৯৮টি ক্রসিংয়ের মধ্যে দুর্নীতি-দায়িত্বে অবহেলার সুযোগে অবৈধ ১ হাজার ৩৬১টিতেই প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, নির্মিত হচ্ছে মৃত্যু ফাঁদ। রেলক্রসিংয়ের মধ্যে প্রায় ৪৮ শতাংশ অবৈধ আর তার সঙ্গে উদ্বেগের বিষয় হচ্ছে ৩৩টি ক্রসিং কে বা কারা ব্যবহার করছে, তা কেউ জানে না। এছাড়া বৈধ লেভেল ক্রসিংগুলোর মধ্যে ৬৩২টিতে গেটকিপার নেই। অবৈধ লেভেল ক্রসিংগুলোয় যেমন গেটকিপার নেই, নেই কোনো সুরক্ষা সরঞ্জামও।

আকাশ-সড়ক-রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত করার লক্ষ্যে ২০০৭ সাল থেকে সচেতনতা-গবেষণা ও স্বেচ্ছাসেবা করে আসা সংগঠন সেভ দ্য রোডের রেলক্রসিং বিষয়ক এ প্রতিবেদনে ১ জানুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত এ দুর্ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত এবং প্রতিকারে ব্যবস্থা নেওয়ার জন্য রেলমন্ত্রী, রেলওয়ের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।
আ. দৈনিক / একে
 

Link copied!