শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
Ajker Dainik

তীব্র গরমে সুস্থ থাকতে হলে কি কি খাবেন,,,,

আজকের দৈনিক | শরীয়তপুর প্রতিনিধি

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৩:৩৩ পিএম

তীব্র গরমে সুস্থ থাকতে হলে কি কি খাবেন,,,,
নিজস্ব ছবি

তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন।এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়তে থাকায় ভ্যাপসা গরম আরো তীব্র হতে পারে।এ সময় শরীর থেকে অতিরিক্ত পানি ঘাম হয়ে বের হয়ে যায়।এতে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়।এর ফলে শরীরে অস্বস্তি,ক্লান্তির মত একাধিক উপসর্গ দেখা দেয়।তাই শরীর হাইড্রেটেড রাখতে আপনাকে খেতে হবে পানি ও পানিযুক্ত খাবার।

গরমে কী ধরনের খাবার আমাদের শরীরের জন্য ভালো সে প্রসঙ্গে জানতে চাইলে ল্যাবএইড হাসপাতালের পুষ্টিবিদ সামিয়া তাসনিম বেশ কিছু খাবারের কথা উল্লেখ করেছেন, যা শরীরকে এই গরমেও রাখবে সুস্থ।

পানি: একজন পূর্ণবয়স্ক নারীর দিনে অন্তত ২.৫-৩ লিটার এবং পূর্ণবয়স্ক একজন পুরুষের ৩-৩.৫ লিটার বিশুদ্ধ পানি পান করা উচিত। তবে কিডনি রোগীদের অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে পানির পরিমাণ নির্ধারণ করতে হবে। 

গরমে লেবু বা ফলের শরবত খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।এর সাথে দারুন কার্যকর ডাবের পানি। এসব পানীয় খুব সহজেই শরীরের পানির চাহিদা পূরণ করবে।ডাবের পানি ও ফলের শরবত খেলে পানির পাশাপাশি খনিজ লবণের চাহিদা ও পূরণ হবে। 

সবজি: কাঁচা পেঁপে, পটল,ধুন্দল,শসা,চিচিঙ্গা, গাজর,লাউ,পেঁপে,পালংশাক, টমেটো, শসায় পানির পরিমাণ বেশি থাকে। পানিশূন্যতা দূর করতে এই খাবারগুলো অবশ্যই খাবার তালিকায় রাখার চেষ্টা করুন।তাছাড়া পাতলা করে রান্না করা টক ডাল,সজনে ডাল শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।যাদের ইউরিক এসিড বেড়ে যায় তারা এ সময় ঢেঁড়স,বেগুন এড়িয়ে চলুন। 

মৌসুমি ফল: কাঁচা আম খুবই ভালো পানি শূন্যতা দূর করার জন্য। কাঁচা আমে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম।এছাড়া ভিটামিন সি ও ম্যাগনেসিয়ামও আছে, যা শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে।তরমুজ শরীর ঠান্ডা করতে সাহায্য করে।এতে আছে ভিটামিন ও খনিজ লবণ,যা এই গরমে শরীরের জন্য দরকার।বাঙ্গি খুবই পুষ্টিকর একটি ফল।যা খুবই সহজলভ্য এবং দামেও তুলনামূলক সস্তা, শরীর ঠান্ডা রাখতে বাঙ্গির তুলনা নেই। 

আখের রস: আখের রস শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী। আখের রসের সঙ্গে বিট লবণ, পুদিনাপাতা এবং লেবুর রস মিশিয়ে খেলে এর স্বাদ ও পুষ্টিগুণ দুটোই বাড়ে।

বেলের শরবত: বেলের শরবত পাকস্থলী ঠান্ডা রাখতে খুবই কার্যকর।বেলে রয়েছে বেটা-ক্যারোটিন,প্রোটিন,রিবোফ্লাভিন,ভিটামিন সি,ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফাইবার। পুদিনার সরবত: শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে এবং সতেজ অনুভূতির জন্য পুদিনার শরবত অতুলনীয়।

যা খাবেন না: অনেক কার্বনেটেড বেভারেজ আছে যা আমরা গরমের সময় প্রচুর খেয়ে থাকি,যা স্বাস্থ্যের জন্য ঠিক না। এই ধরনের পানীয়গুলো শরীরকে সাময়িক ভাবে চাঙা করলেও এর কোনো পুষ্টিগুণ নেই, বরং শরীরকে আরও ক্ষতিগ্রস্ত করে। ঝাল, বাইরের খোলা শরবত, বাইরের খাবার, ভাজাপোড়া এ সময় যতটা পারেন এড়িয়ে চলুন। পাতলা ঝোল ঝোল খাবার খাওয়া এ সময় সবচেয়ে ভালো।

আ. দৈনিক/ একে/ রাজিব

Link copied!