শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
Ajker Dainik
টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ 

মিশন সুপার এইট ঃ ডাচদের বিপক্ষে আজ মাঠে বাংলাদেশ 

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন 

প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৪:৪৮ পিএম

মিশন সুপার এইট ঃ ডাচদের বিপক্ষে আজ মাঠে বাংলাদেশ 

যে ক্ষীণ আশা নিয়ে মার্কিন মুল্লকে পা রেখেছিল বাঘের দল আজ বৃহস্পতিবার জিতলেই সেটি পূরণ হয়ে যাবে। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় আজ ডাচদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ দল। ওয়েস্ট ইন্ডিজের মাঠে নেদারল্যান্ডস‘র (ডাচ বলে খ্যাত) মুখোমুখী হচ্ছে টিম টাইগার্স। এই ম্যাচে জিতলেই সুপার এইটের দৌড়ে আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

গত ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে অভাবনীয় বা দুর্ভাগ্যজনকভাবে চার রানের হার টাইগারদের। যে ম্যাচটি জিতে নিলেই অবশ্য সুপার এইটের সম্ভাবনা আরও আগেই নিশ্চিত হতো লাল-সবুজ বাহিনীর। তবে সেই আশা বাঁচিয়ে রাখতে ওয়েস্ট ইন্ডিজ পর্যন্ত পাড়ি জমাতে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক শান্ত বলেই গিয়েছিলেন তাদেরকে নিয়ে বেশি আশা না রাখতে। তবে আজ বাংলাদেশ নতুন করে আশা করতেই পারে “বাংলাদেশ খেলবে সেমিফাইনাল”।  

এই বিশ্বকাপ মঞ্চ স্বভাবতই অন্যান্য আসর থেকে আলাদা। বিশেষ করে নবম আসরের ক্রিকেট মাঠের পর্দা ওঠেছে এমন জায়গায় যেখানে ক্রিকেটকে প্রথমে পরিচিত করাতে হচ্ছে সংশ্লিষ্ট বিশ্বকাপ ম্যানেজমেন্ট এর। গতকাল ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫তম ম্যাচ পর্যন্ত অনেক অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়েছে সবাই। যেহেতু খেলাটি হচ্ছে বাস্কেটবল, বেসবল, আমেরিকান সোকার কিংবা আইস হকির জনপ্রিয় দেশটিতে। তাইতো ক্রিকেটের এই অপ্রত্যাশিত আগমনে যতটা প্রস্তুতি নেয়ার প্রয়োজন ছিল তা দেখা যায়নি। 
নিউইয়র্কে সাউথ আফ্রিকার বিখ্যাত সাবেক পেস বোলার ডেল স্টেইনকে আমেরিকানদের বল হাতে নিয়ে বোলিং করা শেখানো কিংবা কানাডা পাকিস্তানের ম্যাচে মোহাম্মাদ রিজওয়ানের ব্যাটিং চলাকালীন সময়ে কয়েক দফায় নিষিদ্ধকৃত সাইট স্ক্রিনের সামনে এসে স্ট্যান্ড গার্ডের দাঁড়িয়ে থাকা নিয়ে ওঠে এসেছে নানা প্রশ্ন। এছাড়া বিশ্বকাপ মঞ্চের আগে স্টেডিয়ামের লণ্ডভণ্ড হয়ে যাবার মতো অনেক কথায়ই ভেসে এসেছে সুদূর আমেরিকা থেকে।

এই আসরে ছোট দলগুলো যেভাবে উড়ন্ত সূচনা করেছিল ঠিক সেইভাবেই বড় দলগুলোরও কপাল পুড়েছে। ওমান, যুক্তরাষ্ট্র, নামিবিয়া, উগান্ডা, নেপাল- দলগুলো এখনও আশা জেগে আছে গ্রুপ পর্ব উতরে যাবার। তবে পাকিস্তান, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলংকার মতো দলগুলোর মাথায় হাত পড়েছে। প্রস্তুতি সিরিজে আমেরিকার বিপক্ষে লজ্জার হার যেমন বাংলাদেশকে চিন্তায় ফেলেছিল। ঠিক দু‘ম্যাচ পর মূল পর্বে শ্রীলংকাকে পরাজিত করার মধ্য দিয়ে নতুনভাবে আশা জাগিয়েছে সেই বাংলাদেশ দল। আর প্রোটিয়াদের বিরুদ্ধে জিততে জিততে হার সেই আশাকে আরও শানিত করেছে। এমন অবস্থায় সেইন্ট ভিনসেন্টের দিকে পা বাড়িয়েছে টাইগার শিবির। এতোকিছুর মাঝেও যে বাঙালিরা তাদের দলকে সেমিফাইনালে খেলতে দেখার আশা করছেন,নেহাৎ তা কম কিছু নয়। 

 

আ.দৈ/ এমএমএস 

Link copied!