সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik
বাঘ সিংহের লড়াই আজ

মারো নয়তো মরো

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন

প্রকাশিত: জুন ৮, ২০২৪, ০৮:১৪ এএম

মারো নয়তো মরো

সরকারি ছুটির দিন থাকলেও আপনি সকাল সকাল ওঠে বসে পড়েছেন টেলিভিশনের সামনে। হয়তো কোন অ্যালার্মেরও প্রয়োজন পড়েনি আজ শনিবার। আপনার আবেগশক্তির জোরেই আপনি টেলিভিশন খুলে ঠিকই বসে পড়েছেন। এই আবেগ শুধু আপনার-আমার না, একই কারণে স্বাভাবিকভাবেই লাখ লাখ বাংলার মানুষ ওঠে পড়েছে। হৃদয়ের স্পন্দন আপনাকে জানান দিচ্ছে দেশের ক্রিকেটের প্রতি আপনার ভালোবাসা ও প্রত্যাশা। তবে সেই আশা ভরসা কি শান্ত-সাকিব-মাহমুদউল্লাহরা আজ পূরণ করবেন ? নাকি ফের সেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারের মতো অবস্থা সৃষ্টি করবে টিম বাংলাদেশ? আজ বাংলাদেশ সময় সাড়ে ছয়টায় ডালাসের প্রেইরি গ্রাউন্ডে চেনা প্রতিদ্বন্দ্বী শ্রীলংকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ।


ক্রিকেটের মাঠে এই দুই দলের দৌরাত্ম্য সবার কাছেই পরিচিত। তাই আজ হয়তো একটু বেশি উত্তেজনা কাজ করছে সবার মাঝে। মায়ের দোয়া টিম হিসেবে যতই বাংলাদেশকে যতটা কটাক্ষ করা হোক না কেন। দিন শেষে ১৭ কোটি মানুষ চায় তার দল ভালো কিছু করুক। ভালো কিছু মুহূর্ত উপহার দিক।  


এখন পর্যন্ত গ্রুপ ডি এর শীর্ষে অবস্থান করছে সাউথ আফ্রিকা ও নেদারল্যান্ডস। গত ম্যাচেই শ্রীলংকার টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম ৭৭ রানে সাউথ আফ্রিকার বিপক্ষে ব্যাটিং ইনিংস শেষ করে তারা যা টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তাদের সর্বনিম্ন। এদিন নিজেদের প্রথম ম্যাচেই ছয় উইকেটে হেরে পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে শ্রীলংকা। তাদের বাঁচা মরার ম্যাচ যেমন আজ ঠিক তেমনি এই ম্যাচ ভাগ্য বদলে দিবে বাংলাদেশের গ্রুপ পর্ব থেকে টপকে যাবার। এই বিশ্বকাপে প্রতিটি দল চারটি করে ম্যাচ পাবে। তিনটি ম্যাচই নিজেদের করে না নিতে পারলে সুপার এইটের দেখা পাবে না সেই অভাগা দল। বাংলাদেশের এই পর্বে শ্রীলংকা ও সাউথ আফ্রিকার বিপক্ষে জয় লাভ করতে পারলেই একটা আশা অবশ্য তৈরি হবে।

নেপাল, নেদারল্যান্ডস এর বিপক্ষে তেমন অসুবিধার মুখোমুখি হবে না বাংলাদেশ। তবে এ ব্যাপারে ইতোমধ্যেই ওয়েস্ট ইন্ডিজের সাবেক প্লেয়ার ইয়ান বিশপ বাংলাদেশকে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেছেন, নেদারল্যান্ডস এর বিপক্ষে হারতে পারে বাঘের দল। এদিকে বাংলাদেশের সাবেক কোচ নাজমূল আবেদীন জানিয়েছেন, শ্রীলঙ্কাকে হারাতে পারলে বাড়বে বাংলাদেশের সুপার এইটে যাওয়ার সম্ভাবনা।
নাজমুল হোসেন শান্ত বলেছেন, “আমরা কঠোর পরিশ্রম করছি। ব্যাটাররা নিজেদের প্রস্তুত করেছে, আমরা যদি এটা কার্যকর করতে পারি তাহলে ভালো ম্যাচ হবে। আমি মনে করি সবাই অনুশীলনে ১০০ শতাংশ দিচ্ছে এবং আপনি যদি উন্নতির কথা বলেন, সবাই ভালো অবস্থায় আছে।


বাংলাদেশের পেসার শরিফুল ইসলাম ইনজুরিতে রয়েছেন সেই সুবাদে আজ মাঠে ফিরতে পারেন বাংলাদেশের সহঅধিনায়ক তাসকিন আহমেদ। টপ অর্ডারের পরিবর্তন বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট করবে কিনা বা হাথুরুসিংহে তার ঘরের দলকে হারাতে আলাদা কোন কৌশল অবলম্বন করবে কিনা। তা কিছু মুহূর্ত বাদেই সবাই পরিলক্ষিত করবে। সর্বশেষ চলতি বছরের মার্চেই বাংলাদেশের সিলেটে শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল স্বাগতিকরা।  

 

আ.দৈ/এ রউফ

Link copied!