সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

শুরু হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন

প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৭:৩৫ এএম

শুরু হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা
বিশ্বকাপে যাওয়ার আগে বাংলাদেশ স্কোয়াডের ফটোসেশন । মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম থেকে তোলা । ছবি- বিসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরকে সামনে রেখে গতকাল বুধবার রাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিয়েছে বাংলাদেশের ১৫ সদস্যের জাতীয় দল। তবে যাবার আগেই দেশকে আশাহত করে গেলেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি বিশ্বকাপ নিয়ে দেশের মানুষকে বেশি আশা না করার আহ্বান জানিয়ে গেলেন। 

 

গতকাল দুপুরে ছিল বাংলাদেশ বিশ্বকাপ স্কোয়াডের সদস্যদের ফটোসেশন এবং প্রেসব্রিফিং। আর সেখানেই প্রেস ব্রিফিং এ এমন কথাই জানিয়েছেন টাইগার স্কোয়াডের নেতৃত্বে থাকা নাজমুল হোসেন। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর যুক্তরাষ্ট্রে গিয়ে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে দুশ্চিন্তা থাকলেও দলের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে। 


হাথুরুসিংহে বলেন, আমাদের প্রস্তুতি মনে হয় খুব ভালো। আমাদের চট্টগ্রামে ভালো ক্যাম্প হয়েছে। আমাদের জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টেয়েন্টি সিরিজ হয়েছে। এই ম্যাচগুলোতে আমরা সুযোগ দিয়েছি বেশিরভাগ খেলোয়াড়কে। আমরা কিছু জায়গা এক্সপোজ করছি। কিছু ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে চিন্তার জায়গা আছে, তবে এর বাইরে আমাদের প্রস্তুতি বেশ ভালো। 


বাংলাদেশের এবারের দলটি অনেকটাই তরুণ নির্ভর। তরুণদের মধ্যে সবচেয়ে কমবয়সী তানজিম হাসান সাকিব। অনেক জল্পনা কল্পনা শেষে সাইফুদ্দিনের বিপরীতে তাকেই দলে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। দলে আরও রয়েছেন তাওহীদ হৃদয়, তানজিদ হাসান তামিম, শরিফুল ইসলাম, জাকের আলী, মোহাম্মদ তানভির ইসলাম, শেখ মাহাদি, রিশাদ হোসেন। এদের মধ্যে শরিফুল ইসলাম ও শেখ মাহাদি বাদে অন্যদের প্রথম বিশ্বকাপ। 


তবে তরুণ নির্ভর বাংলাদেশের দলে রয়েছেন দুজন বড় কাণ্ডারি। দুজনেই বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক। একজন হলেন মাহমুদুল্লাহ রিয়াদ এবং অন্যজন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দলের প্রধান ভরসা যে তারাই তা স্পষ্ট হয়েছে গতকালের টিম ফটোসেশনেই। কারণ এই দুইজনের মধ্যে সাকিব আল হাসানের এটা নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ আর রিয়াদের অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ। 


ছবির দিকে তাকালেই দেখা যাবে বর্তমান দলের অধিনায়ক নাজমুল হোসেনের ডানে রয়েছেন সাকিব আল হাসান এবং বাঁয়ে মাহমুদুল্লাহ রিয়াদ। অধিনায়ক যতই বলুন না কেন ঠিক ছবিটার মতোই বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শুভ হবে বলেই আশাবাদী দেশের কোটি সমর্থক। 


সাকিব-মাহমুদুল্লাহ বিষয়ে গতকাল প্রেস ব্রিফিং এ সাফ কথা জানিয়ে দিয়েছেন অধিনায়ক শান্ত। সাকিব ভাই, রিয়াদ ভাইয়ের (মাহমুদউল্লাহ) কাছে বাড়তি কিছু চাই না। ওনারা যেভাবে পারফর্ম করছেন, তাঁদের যাঁর যে ভূমিকাটা আছে, সেটা যদি ওনারা করতে পারেন, তাহলেই দল অনেক উপকৃত হবে- এমন কথাই তিনি গণমাধ্যমকে ব্যক্ত করেন।  


বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার মতো দলের বিপক্ষে মাঠে নামবে। তাই টাইগারদের প্রথম লক্ষেই থাকবে গ্রুপ পর্ব উতরে যাওয়ার আকাঙ্ক্ষা। এ ব্যাপারে তাই জাতীয় দলের প্রধান নির্বাচক লিপু বলেছেন একই কথা। 
আমাদের প্রাথমিক আশা প্রথম রাউন্ডের বাঁধা টপকানো। আমরা যদি দ্বিতীয় রাউন্ডে যেতে পারি, তাহলে আমাদের পরবর্তী লক্ষ্য নির্ধারণ করা হবে- এমন মন্তব্যই তিনি বলেছেন।  এছাড়া সময়মতো তাসকিন সুস্থ না হলে বিশ্বকাপ দলে সুযোগ হবে হাসান মাহমুদের, এমন মন্তব্যই করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন। তিনি গণমাধ্যমকে জানান, ‘যদি সে খেলতে না পারে, তাহলে বিসিবি তাদের নজরে আনবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই মুহূর্তে আমি পরিষ্কার উত্তর দিতে পারছি না। যদি সে কোনো কারণে না খেলতে পারে, তবে তার পরিবর্তে অন্য কাউকে দেয়া হবে। আশা করি, এমন কিছু না হোক।’ রিজার্ভ প্লেয়ার হিসেবে ১৫ সদস্য এর বাইরে রয়েছেন আরও দুজন- আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ। আসরে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৮ জুন শ্রীলংকার বিপক্ষে যুক্তরাষ্ট্রের ডালাসে। এরপরের ম্যাচ সাউথ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কে হবে ১০ জুন। 

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপঃ 
গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও কানাডা।  
গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড, ওমান ও নামিবিয়া। 
গ্রুপ সি: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি। 


গ্রুপ ডি: বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। 

 

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মোহাম্মদ তানভির ইসলাম, শেখ মাহাদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব।

 

আ.দৈ/এ রউফ

Link copied!