শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ শুরু আজ

তবে কি বিশ্বকাপ স্কোয়াড প্রস্তুত?

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন

প্রকাশিত: মে ৩, ২০২৪, ০৫:০৬ পিএম

তবে কি বিশ্বকাপ স্কোয়াড প্রস্তুত?

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এক মাস পর হতে যাওয়া যুক্তরাষ্ট্র-ওয়েস্টইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই জিম্বাবুয়ে। বাছাই পর্বে উগান্ডার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে সিকান্দার রাজার দল।

 

এদিকে নিজেদের বিশ্বকাপ প্রস্তুতির জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে টিম বাংলাদেশ। এই সিরিজ সামনে রেখে গত ২৬ এপ্রিলে চট্টগ্রামে এসে বিশেষ ক্যাম্প করেছে বাংলাদেশ ক্রিকেট দল। কারণ চট্টগ্রামেই হবে প্রথম তিনটি ম্যাচ। ইতোমধ্যেই আসন্ন জিম্বাবুয়ে সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই স্কোয়াডে ১৮ মাস পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলে ফেরানো হয়েছে আফিফ হোসেন, পারভেজ হোসেন ইমন ও তানভীর ইসলামকেও। আর টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওপেনার তানজিদ হাসান তামিম। গতকাল বিকেলে আইপিএল থেকে দেশে ফিরেছেন মুস্তাফিজ। তবে চট্টগ্রামের প্রথম তিন ম্যাচে থাকছেন না সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ১০ ও ১২ মে-শেষ দুটি টি-টোয়েন্টি হবে মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে। এই সিরিজের জয়টাকেই মুখ্য বিষয় হিসেবে দেখছেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

 

গতকাল ম্যাচপূর্ব এক সংবাদ সম্মেলনে নাজমুল হোসেন শান্ত বলেন, “প্রথমত অধিনায়ক হিসেবে এই সিরিজটা জিততে চাই। এটাই প্রথম লক্ষ্য। আর প্রস্তুতি তো অবশ্যই, ওটা আমাদের মাথায় থাকবে। প্রস্তুতি নিতে গিয়ে যে আমরা খেলাটা হালকাভাবে দেখবো বা অনেক পরীক্ষা-নিরীক্ষা করবো, সেটাও নয়। পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে না। এ কারণে যে ১৫টা প্লেয়ার এখানে আছে, সবার এই দলকে হারানোর সামর্থ্য আছে”।    

 

অপরদিকে জিম্বাবুয়ের সিকান্দার রাজাও সিরিজ জয়ের ইঙ্গিত দিয়ে রেখেছেন। সিরিজটি সামনে রেখে এ নিয়ে কথা বলার আগে টেবিল থেকে কোমল পানীয় কোকাকোলার বোতল সরিয়ে রাখেন সিকান্দার রাজা। বাংলাদেশ বর্তমান ক্রিকেট বোর্ডের সঙ্গে বেভারেজ পার্টনার হিসেবে চুক্তিবদ্ধ আছে কোকাকোলা। সম্প্রতি ইসরাইল-ফিলিস্তিন বিষয়কে কেন্দ্র করে ইসরাইলি পণ্য বা পশ্চিমা পণ্য বয়কট করে চলেছে মুসলিম বিশ্বের সাধারণ মানুষসহ পৃথিবীর অন্যান্য রাষ্ট্রও। সিকান্দার রাজাও সেই বিষয়টি আরও একবার মনে করিয়ে দিলেন।

 

বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বাদ যাবার আগে চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে(২-১) ব্যবধানে সিরিজ হেরেছে জিম্বাবুয়ে দল। বাংলাদেশও ঘরের মাটিতে সবশেষ হেরেছে লঙ্কানদের বিপক্ষেই। এ নিয়ে রাজা গণমাধ্যমকে বলেন, আমরা জানি বাংলাদেশ সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে খুব ভালো খেলেছে। তাদের দলে ভালো বোলার রয়েছে। বিশেষ করে রিশাদ হোসেন।

 

এদিন অনেকটা আবেগআপ্লূত হয়েই জানালেন বাংলাদেশের আতিথেয়তার কথা। কয়েকদিন ধরেই বাংলাদেশের গণমাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে সিকান্দার পুত্র। রাজা এই বিষয়ে জানান, হয়তো এবারই আমার শেষ বাংলাদেশে আসা। আবার কবে আসবো সেটাও নিশ্চিত নই। তাই পরিবারকে নিয়ে এসেছি। আমিও চাই বাংলাদেশের আতিথেয়তার সান্নিধ্য পাক পরিবারের সদস্যরা। সিকান্দার রাজার অভিষেক হয়েছে বাংলাদেশেই। রাজার দাবি প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগ বাংলাদেশেই তিনি খেলেছেন, যেটা ঢাকা প্রিমিয়ার লিগ। দ্বিতীয়টাও বাংলাদেশে, যেটা বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।

 

২০২২ সালে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ হেরেছিল বাংলাদেশ দল। তবে সময় বদলেছে। এখন অনেকটুকুই পরিবর্তন লক্ষণীয় বাংলাদেশের। এদিকে সিরিজকে সামনে রেখে অধিনায়ক শান্ত জানিয়েছেন, এই সিরিজের বেস্ট প্লেয়ার এবং গত শ্রীলঙ্কা সিরিজের ভালো খেলোয়াড়দের নিয়ে বিশ্বকাপ স্কোয়াড সাজানো হবে। তবে ইতোমধ্যেই গুঞ্জন উঠেছে গোপনে বিশ্বকাপ দলের স্কোয়াডে থাকা প্লেয়ারদের নাম আইসিসিতে পাঠিয়েছে বিসিবি। যেহেতু আইসিসির বেঁধে দেয়া নিয়ম অনুযায়ী ২৫ মের আগে প্রয়োজনে দলে পরিবর্তন আসতে পারে তাই এখনও চূড়ান্তভাবে দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

 

আ.দৈ/এ রউফ

Link copied!