বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
Ajker Dainik
 পুলিশ চেস ক্লাবের

খেলোয়াড় ফাহাদের গ্র্যান্ড মাস্টারের নর্ম অর্জন

আজকের দৈনিক |  মানিকগঞ্জ প্রতিনিধি:

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৭:১৫ পিএম

খেলোয়াড় ফাহাদের গ্র্যান্ড মাস্টারের নর্ম অর্জন

২০০৮ সালে দেশে ৫ম গ্র্যান্ড মাস্টার হন এনামুল হোসেন রাজিব। এরপর আন্তর্জাতিক মাস্টার হয়েছেন আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন ও ফাহাদ রহমান। কিন্তু ২০০৮ সালের পর আর কোন খেলোয়াড় গ্র্যান্ড মাস্টার হতে পারেননি। 

সোমবার (০১ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের  কর্মকর্তা পুলিশ সুপার ইনামুল হক সাগর পিপিএম  গণমাধ্যমকে এই তথ্য জানান।

তবে দীর্ঘ ১৫ বছর পরে বাংলাদেশ পুলিশ চেস ক্লাবের খেলোয়াড় আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিত হ্যানয় গ্র্যান্ড মাস্টার-৩ দাবা প্রতিযোগিতা, মার্চ-২০২৪, জিএমবি-১ হতে একটি ৯ খেলার গ্র্যান্ড মাস্টারের নর্ম অর্জন করেছেন। 

এ ইভেন্টে তিনি ৯ খেলায় ৭ পয়েন্ট পেয়ে এ সাফল্য অর্জন করেছেন। এটি তার প্রথম গ্র্যান্ড মাস্টার নর্ম, গ্র্যান্ড মাস্টার হওয়ার জন্য তার ১৮ খেলার আরো দু’টি নর্ম প্রয়োজন। একই সঙ্গে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান এ ইভেন্টে রানার-আপ হবার গৌরব অর্জন করেছেন এবং এ ইভেন্টে তিনি তার রেটিং ২০ বৃদ্ধি করেছেন।

 এ ইভেন্টে একই পয়েন্ট নিয়ে ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার কুইজন ডানিয়েল এ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন এবং তিনিও একটি ৯ খেলার গ্র্যান্ড মাস্টারের নর্ম লাভ করেছেন। গতকাল ৩১ মার্চ ২০২৪, রবিবার স্থানীয় সময় সকালে অনুষ্ঠিত নবম বা শেষ রাউন্ডের খেলায় আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ভিয়েতনামের ফিদে মাস্টার বান গিয়া হাইকে পরাজিত করেন।

 বাংলাদেশ, চেক রিপাবলিক, ভারত, ফিলিপাইন ও ভিয়েতনামের ৩ জন গ্র্যান্ড মাস্টার, ৩ জন আন্তর্জাতিক মাস্টার ও জন ফিদে মাস্টারসহ মোট ১০ জন খেলোয়াড় রাউন্ড রবিন লীগ পদ্ধতির এ ইভেন্টে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ পুলিশ ভিয়েতনামে অনুষ্ঠিত এবারের দু’টি প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য হ্যানয় গ্র্যান্ড মাস্টার-২ দাবা প্রতিযোগিতা, মার্চ-২০২৪, জিএমএ-২ ও হ্যানয় গ্র্যান্ড মাস্টার-৩ দাবা প্রতিযোগিতা, মার্চ-২০২৪, জিএমবি-১ অংশগ্রহণের জন্য আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানকে আর্থিক পৃষ্ঠপোষকতা করেছে। 

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ ক্রীড়া পরিষদের সভাপতি জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম এবং অতিরিক্ত আইজি (ফিন্যান্স) ও বাংলাদেশ পুলিশ চেস ক্লাবের সভাপতি জনাব আবু হাসান মুহম্মদ তারিক, বিপিএম, নর্ম অর্জনকারী আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানকে শুভেচ্ছা জানিয়েছেন। 

উক্ত আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান অদ্য সোমবার বিকাল ৪.১৫ ঘটিকায় বিমানযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রত্যাবর্তন করেছেন। নর্ম অর্জনকারী আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানকে হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশ পুলিশ চেস ক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

 উক্ত সংবর্ধনায় উপস্থিত ছিলেন- ড. শোয়েব রিয়াজ আলম, বিপিএম, অতিরিক্ত ডিআইজি এবং যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ দাবা ফেডারেশন, জনাব মোঃ মাহবুবুর রহমান, পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ হেডকোয়ার্টার্স ও নির্বাহী সদস্য, বাংলাদেশ পুলিশ দাবা ক্লাব। এছাড়াও বাংলাদেশের স্বনামধন্য দাবা খেলোয়াড়বৃন্দ ও বাংলাদেশ পুলিশ দাবা ক্লাবের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 

আ. দৈনিক/ একে/

Link copied!