বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
Ajker Dainik
সাফ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

আজকের দৈনিক | এম মাহীউজ্জামান শাওন

প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৮:০০ পিএম

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

কমলাপুর টু ললিতপুর, দুটি ভিন্ন জায়গা, ভিন্ন দেশ, বাংলাদেশ ও নেপাল। ব্যবধান স্রেফ এক মাসের। প্রতিপক্ষও সেই একই ভারত। এক স্থানের হতাশা যেন অন্য স্থানে গিয়ে স্বপ্ন হয়ে ধরা দিলো বাংলার কিশোরীদের কাছে। এইতো গত মাসেই (৮ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকার কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের ফাইনালে খেলেছিল বাংলাদেশ ও ভারত। মহানাটকীয় সেই ফাইনালে কেউ জিততে পারেনি। কিন্তু যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল দুই দলকে। তবে এইবার আর হৃদয় ভঙ্গ হতে দিলো না বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। আজ রোববার সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে টাইব্রেকারে ৩-২ গোলে ভারতকে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে টিম বাংলাদেশ। অন্যভাবে বললে বলাই যায়, যা পারেনি ছেলেরা, মেয়েরা ঠিকই ছিনিয়ে এনেছে বহুল কাঙ্খিত ট্রফি! ২০২৩ এ (১০ সেপ্টেম্বর) অনূর্ধ্ব-১৬ দলের ফাইনালে ভারতের কাছে (২-০) গোলে হেরেছিল বাংলাদেশের কিশোররা। কিন্তু এবার মেয়েরা সেই ভুলটি হতে দেয়নি।  

এই জয়ের মূল অবদান গোলরক্ষক ইয়ারজান বেগমকে দিলে অবশ্য ভুল হবে না। টাইব্রেকারে ভারতের পাঁচ শটের মধ্যে তিনটি তিনি সেভ করেছেন, যা বাংলাদেশকে জয় এনে দিয়েছে। এর আগে লিগ পর্বে বাংলাদেশ ৩-১ গোলে হারিয়েছিল এই ভারতকেই।       
খেলার প্রথমার্ধের সম্পূর্ণ সময় জুড়ে বাংলার মেয়েদের চাপেই রেখেছিল ভারতের মেয়েরা। সাইফুল বারী টিটুর দল অনেকটা হাল ছেড়েই দিয়েছিল শুরুতে। ভুল পাসে ছন্নছাড়া বাংলাদেশকে তাই প্রথম পাঁচ মিনিট যেতেই একটি গোল হজম করে নিতে হয়। সেকেন্ড বার দিয়ে জালে বল জড়ান ভারতের আনুসকা কুমারী। অবশ্য এরপর বাংলাদেশের কাছে দুই একটি সুযোগ এসেছিল যা হাতছাড়া করে মেয়েরা। 

তবে দ্বিতীয়ার্ধে বল পায়ে রেখে গুছিয়ে খেলার যথেষ্ট চেষ্টা ছিল বাংলার দামাল মেয়েদের। আর এর সুফল পেতে দেরি হয়নি তাদের। ম্যাচের ৭০ মিনিটে ক্রানুচিং মারমার জায়গায় মাঠে নামা অনন্যা মুরমু বীথির কর্নার থেকে মারিয়াম বক্সের মধ্যকার জটলায় বল ঠেলে দেন ভারতের গোল পোস্টে। এতেই ১-১ গোলের সমতায় ফিরে মেয়েরা মাঠের লড়াইয়ে টিকে থাকে টাইব্রেকার পর্যন্ত। টাইব্রেকারে বাংলাদেশের গোলকিপার ইয়ারজান বেগম ভারতের আলিনা, বনিফিলিয়া ও দেবযানীর শট আটকে দেয়। ৩-২ গোলে জিতে শিরোপা-উৎসবে মেতে ওঠে বাংলাদেশের মেয়েরা।

গত মঙ্গলবার নারী দিবসে সেমিফাইনালে স্বাগতিক নেপালকে ৬-০ গোলে হারিয়ে ফাইনালে লড়াইয়ের জন্য ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার খেতাব পেয়েছে ৫ গোল করা বাংলদেশের সুরুভি আকন্দ প্রীতি। এই অর্জনে সাফ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়ন দলকে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ দিকনির্দেশনা ও সার্বিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের নারী ফুটবলাররা আজ কোটি বাঙালির স্বপ্ন ছুঁয়েছে।

আ.দৈ/শাওন  

Link copied!