সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

এক মাসে সীমান্তে ১৭৬ জন  চোরাকারবারী আটক

আজকের দৈনিক | বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: জুন ৯, ২০২৪, ০৮:২১ পিএম

এক মাসে সীমান্তে ১৭৬ জন  চোরাকারবারী আটক
ফাইল ছবি-

দিনকে দিন চোরাকারবারীদের স্বর্গরাজ্যে পরিণত হচ্ছে সীমান্ত এলাকা, চোরাচালান রোধ করা কঠিন হয়ে পড়ছে সরকারের জন্য। শুধু গত মে মাসেই দেশের বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে  ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক ও অন্য পণ্য চোরাচালানের অভিযোগে ১৭৬ জনকে আটক করে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি)। এ ছাড়া  অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭৩ জন বাংলাদেশী নাগরিক, ৮ জন ভারতীয় নাগরিক এবং ৬৪২ জন মিয়ানমার নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রোববার (০৯ জুন) বিজিবি সদর থেকে গত মে মাসের উদ্ধার অভিযানের সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য পাওয়া গেছে। বিজ্ঞপ্তিটিতে বিজিবি জানায়, গত মে মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে  ১৫৭ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী জব্দ করতে সক্ষম হয়েছে বিজিবি।
 
জব্দকৃত পণ্যের তালিকায় আছে ৬৬০ গ্রাম স্বর্ণ, ৩ কেজি ৩৭০ গ্রাম রূপা, ১ লাখ ২২ হাজার ৭৮৩টি কসমেটিক্স সামগ্রী, ২ হাজার ৬৭৫টি ইমিটেশন গহনা, ১৪,৯৮৯টি শাড়ী, ১০,৫৭৩টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরী পোশাক আছে ১,৩২১ ঘনফুট কাঠ, ১,৫৪৬ কেজি চা পাতা, ২৬,৯২০ কেজি কয়লা, ৩০০ ঘনফুট পাথর, ২ কেজি ৪৭১ গ্রাম সাপের বিষ, ১টি কষ্টি পাথরের মূর্তি। 

এসব অবৈধ মালামাল বহনের দায়ে জব্দ করা হয়েছে ১৮টি ট্রাক, ৩টি পিকআপ, ২টি প্রাইভেটকার/মাইক্রোবাস, ১টি বাস, ১টি মাহেন্দ্র/ট্রাক্টর, ২৬টি নৌকা, ৩৩টি সিএনজি/ইজিবাইক, ৮৯টি মোটরসাইকেল এবং ৩৪টি বাইসাইকেল। 
 
উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ১টি পিস্তল, ১১টি সকল প্রকার গান, ১টি ম্যাগাজিন, ৩ কেজি ৯৮০ গ্রাম গান পাউডার এবং ৬,৯১০ রাউন্ড গুলি।  

এছাড়াও গত মাসে বিজিবি কর্তৃক বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ৪,৪৭,৮২৭ পিস ইয়াবা ট্যাবলেট, ৯ কেজি ৪২২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৬.৩৫২ কেজি হেরোইন, ১০,৭৬০ বোতল ফেনসিডিল, ২২,৬২১ বোতল বিদেশী মদ, ২৯৯ লিটার বাংলা মদ,  ৫৯৩ ক্যান বিয়ার, ১,৫০৩ কেজি গাঁজা, ২,০০,৮০৮টি নেশাজাতীয় ট্যাবলেট/ইনজেকশন, ২,৯১১ বোতল ইস্কাফ সিরাপ, ৮.৫৮০ কেজি কোকেন, ১ কেজি আফিম, ৮২০ বোতল এমকেডিল/কফিডিল, ২৫,৮৩,৬৬১ পিস বিভিন্ন প্রকার ঔষধ, ১,৬৮,৪৮০টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ১১ বোতল এলএসডি এবং ১১,৯৯৫টি অন্যান্য ট্যাবলেট। 

সীমান্তে বিজিবি’র অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৭৬ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭৩ জন বাংলাদেশী নাগরিক, ৮ জন ভারতীয় নাগরিক এবং ৬৪২ জন মায়ানমার নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


আ. দৈনিক / একে/ওফা/এমআই 

Link copied!