সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

ভালো কাজের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয় : ধর্মমন্ত্রী

আজকের দৈনিক | ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৪:৫৯ পিএম

ভালো কাজের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত হয় : ধর্মমন্ত্রী
ছবি সংগৃহিত

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, ভালো কাজের প্রতিযোগিতার মাধ্যমে জনগণ উপকৃত হয়। এর ফলে দেশ ও জাতির উন্নয়ন ত্বরান্বিত হয়ে থাকে।
শুক্রবার (৩১ মে) সকালে জামালপুরের ইসলামপুরে পচাবহলা জামেদ আলী দাখিল মাদ্রাসা মাঠে সোনার তরী সমাজসেবা সংঘ আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। 

ঢাকায় প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ধর্মমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার। আমাদের সংবিধানে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে স্বাস্থ্যখাতের উন্নয়ন ও চিকিৎসা বিজ্ঞানের গবেষণার বৈপ্লবিক সূচনা হয়েছিল। তিনি জনস্বাস্থ্য ও জনগণের পুষ্টি স্তর উন্নত করার অঙ্গীকার নিয়ে স্বাস্থ্য সেবা উন্নয়নের পরিকল্পনা গ্রহণ  করেছিলেন। খবর বাসস।
 
স্বাস্থ্যখাতে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরে ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথমবার সরকার গঠন করেই দেশের সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। পরবর্তীতে ক্ষমতায় এসে বিএনপি নেতৃত্বাধীন সরকার সেগুলো বন্ধ করে দেয়। নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় কমিউনিটি চালু করে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা দ্বার উন্মোচন করেন। এর ফলে সাধারণ মানুষের হাতের নাগালেই প্রাথমিক স্বাস্থ্যসেবা পৌঁছে গেছে। এই কমিউনিটি ক্লিনিক গুলো থেকে বর্তমানে প্রায় ৩২ ধরনের ওষুধ সরবরাহ করা হচ্ছে।

ধর্মমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের আমলে গত দেড় দশকে স্বাস্থ্য অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। ৩১ শয্যাবিশিষ্ট উপজেলা হাসপাতালগুলোকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এছাড়া ৫০ শয্যাবিশিষ্ট জেলা সদর হাসপাতালগুলোকে ১০০ শয্যা এবং কোথাও কোথাও ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। 

হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্স নিয়োগ দিয়ে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্যখাতের নানামুখী উন্নয়নের ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমেছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।  বাংলাদেশ এমডিজি'র অভীষ্ট অর্জনে লক্ষণীয় সাফল্য অর্জন করতে পেরেছে।

সোনার তরী সমাজসেবা সংঘের সভাপতি মো. মোরশেদুর রহমান খান মাসুমের সভাপতিত্বে  অনুষ্ঠানে  ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার মো. সিরাজুল ইসলাম, সহকারি পুলিশ সুপার অভিজিৎ দাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  আব্দুস ছালাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আব্দুল খালেক আকন্দ, সন্ধানী স্পেশালাইজড হসপিটাল (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল ইসলাম রবিউল প্রমুখ বক্তব্য দেন। পরে ধর্মমন্ত্রী নিজের স্বাস্থ্য চেক-আপ-এর মধ্য দিয়ে ফ্রি মেডিকেল ক্যাম্পের চিকিৎসা কার্যক্রমের  উদ্বোধন করেন।

আ. দৈনিক / একে

Link copied!