শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

ডিএনসিসির সীমানায় বনশ্রী খাল পাড়ের ৪১১ টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি, এতো দিন এই বর্জ্য কেনো অপসারণ হয় নাই, তদন্ত প্রয়োজন

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৬:০৭ পিএম

ডিএনসিসির সীমানায় বনশ্রী খাল পাড়ের ৪১১ টন বর্জ্য অপসারণ  করেছে ঢাকা দক্ষিণ সিটি, এতো দিন এই বর্জ্য কেনো অপসারণ হয় নাই, তদন্ত প্রয়োজন
ছবি সংগৃহিত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন রাজধানীর বনশ্রী খাল পাড়ের (মেরাদিয়া খাল) সেই অংশ থেকে ৪১১.৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এই এলাকা টুকু জিআইএস ম্যাপ অনুযায়ী ঢাকার উত্তর সিটি করপোরেশনের।

অথচ ইচ্ছাকৃতভাবেই ডিএনসিসির সংশ্লিষ্ট ঠিকাদার ও বর্জ্য ব্যবস্তাপনা বিভাগের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা এই এলাকার ময়লা, আর্বজনা ও বর্জ্য অপসরাণ না করায় ৪১১.৫০ মেট্রিক টন বর্জ্য জমেছে। ডিএনসিসির পক্ষ থেকে দ্রুত সরেজমিন তদন্ত করে বিষয়টি নিষ্পত্তির উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে মনে করেন ওই এলাকার লোকজন। তা না হলে আবারও ওই এলাকায় ময়লা, আর্বজনা ও বর্জ্য জমে স্তূপ হবে।
অথচ ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, মাঠ পর্যায়ের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং পরিচ্ছতা কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই অন্যান্য বছরের তুলনায় এবার দ্রুত কোরবানীর বর্জ্য অপসারণ সম্ভব হয়েছে, এটা স্বীকার করতেই হয়। 

 কারণএ বছর ডিএনসিসির মেয়রসহ বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের 'টপ টু বটম' কর্মকর্তা ও পরিচ্ছন্নতা কর্মীরা দিন রাত অক্লান্ত পরিশ্রম করেছেন। যারফলে দ্রুত কোরবানীর হাটের বর্জ্য এবং কোরবানী পশুর বর্জ্য অপসারণে সক্ষম হয়েছেন।

কিন্ত কোরবানীর বর্জ্য অপসারণে ডিএনসিসির অনেক অনেক অর্জন আছে। অথচ আজ বনশ্রী খাল পাড়ের ৪১১ টন বর্জ্য অপসারণ নিয়ে  গণমাধ্যমে বিরুপ প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। ডিএনসিসির অনেক অনেক অর্জন আজ ম্লান হয়ে যাচ্ছে। এটা সত্যিই দু:খ জনক। এসব বিষয় নিয়ে দোষা দোষী না করে, তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণই এখন সময়ের দাবী। 

এদিকে  বৃহস্পতিবার (২০ জুন) ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের গণমাধ্যমকে জানান,ঢাকা উত্তর সিটি আওতাধীন বনশ্রী খাল পাড়ের (মেরাদিয়া খাল) সেই অংশ থেকে ৪১১.৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছেন তারা। তিনি জানান, বুধবার (১৯ জুন) দুপুর ১২ হতে শুরু হয়ে রাত ৩টা পর্যন্ত  ঢাকা দক্ষিণ সিটির ৬৪টি ট্রিপের মাধ্যমে এই বর্জ্য অপসারণ করা হয়েছে। 

তিনি আরো জানান,এসব বর্জ্য অপসারণ কার্যক্রমে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের ভাষ্য মতে এই ৪১১.৫০ টন বর্জ্যের মধ্যে মাত্র ১ টনের মতো কোরবানির বর্জ্য। এছাড়া বাকী বর্জ্যের মধ্যে পঁচা ফলমূল, ফলমূলের টুকরি, নির্মাণ সামগ্রীর উচ্চিষ্টাংশ (রাবিশ) ইত্যাদি রয়েছে। 

প্রসঙ্গত উল্লেখ্য যে, বনশ্রী এলাকার খাল পাড়ের সেই অংশ হতে বর্জ্য অপসারণ নিয়ে গণমাধ্যমে নানাবিধ খবর প্রচারিত হতে থাকে। বিষয়টি নজরে আসার পর ঢাকা দক্ষিণ সিটির করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে তা অপসারণের নির্দেশ দিয়ে বলেন, "এলাকা কোন সিটি করপোরেশনের আওতাধীন তা নিয়ে দড়ি টানাটানি না করে ঢাকাবাসীকে স্বস্তি দিতে বনশ্রী এলাকার খাল পাড়ের সেই বর্জ্য অপসারণ করুন।"

প্রধান নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুসারে গতকাল দুপুর ১২টা থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ১০টি ডাম্প ট্রাক, ১টি হুইল স্কেভেটট ও ১টি বেক-হো লোডার এবং প্রয়োজনীয় জনবল নিয়ে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে। বুধবার দিবাগত ৩টার মধ্যে সম্পন্ন করা সম্ভব হয়। 

আ. দৈনিক / কাশেম 

Link copied!