শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

অবশেষে ডিএনসিসির বর্জ্যও অপসারণ করছে ঢাকা দক্ষিণ সিটির কর্মকর্তারা

আজকের দৈনিক | ডিএনসিসির বর্জ্যও অপসারণ করেছে

প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৭:৫৪ পিএম

অবশেষে ডিএনসিসির বর্জ্যও অপসারণ করছে ঢাকা দক্ষিণ সিটির কর্মকর্তারা
ছবি- বনশ্রী খাল পাড় হতে বর্জ্য অপসারণ কার্যক্রম

টানা ৩ দিন কোরবানির পশু বর্জ্যের স্তূপ বনশ্রী খাল পাড়ে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের সীমানায় পড়ে থাকে। জিআইএস ম্যাপ অনুযায়ী এলাকাটি উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বলে জানা গিয়েছে। তবে সস্তায় বাহবা নেয়ার জন্য উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম মাত্র ৬ ঘন্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা সফল হবার দাবি জানান। 

আবার ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলেনুর তাপসও পূর্ব ঘোষণা অনুযায়ী ২৪ ঘন্টার আগেই  কোরবানির পশুরসব বর্জ্য অপসারণের দাবি জানান। অথচ ১৭ জুন থেকে ১৯ জুন দুপুর পর্যন্ত কোরবানির পশু বর্জ্যের স্তূপ বনশ্রী খাল পাড়ের ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির  সীমানায় পড়ে থাকে।

অবশেষে ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে ওই এলাকার কোরবানির পশুর বর্জ্যের স্তূপ অপসারণ করা হয়েছে। এই কাজের জন্য দক্ষিণ সিটির কর্মকর্তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন ওই এলাকাবাসী।

এদিকে বুধবার (১৯ জুন) গণমাধ্যমকে ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে ওই এলাকার কোরবানির পশুর বর্জ্যের স্তূপ অপসারনের

তিনি আরো জানান, ওই এলাকাটি  দুই  সিটি করপোরেশনর সীমান্তবর্তী এলাকা। যারফলে সেখান থেকে কোন সিটি করপোরেশন বর্জ্য অপসারণ করেনি।  এরপরও বিষয়টি নজরে আসার পর ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে দ্রুত বর্জ্য অপসারণের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, "এলাকা কোন সিটি করপোরেশনের আওতাধীন তা নিয়ে দড়ি টানাটানি না করে ঢাকাবাসীকে স্বস্তি দিতে বনশ্রী খাল পাড়ের সেই বর্জ্য অপসারণ করুন।"

প্রধান নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুসারে দুপুর ১২টা থেকে ঢাকা দক্ষিণ সিটির ১০টি ডাম্প ট্রাক, ১টি হুইল স্কেভেটট ও ১টি বেক-হো লোডার এবং প্রয়োজনীয় জনবল নিয়ে বনশ্রী খাল পাড়ের বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে। আগামীকালের সেখারকার বর্জ্য অপসারণ সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

 আজ  বুধবার (১৯ জুন) ঢাকা দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ডের মধ্যে ৫৫টি ওয়ার্ডে কোরবানির পশু জবাই হয়েছে (৪১ নম্বর ওয়ার্ডে ১টি গরু জবাই হবে বলে জানা গেছে কিন্তু এখনো জবাই হয়নি)। ৬, ১১, ১৬, ১৭, ২১, ৩৪, ৪৪, ৫৮-৬১, ৬৫-৬৭, ৬৯, ৭০, ৭২-৭৫ নম্বর ওয়ার্ড কোন পশু জবাই হয়নি। ইতোমধ্যে সকল ওয়ার্ড (৪১ নম্বর ওয়ার্ড বাদে) হতে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। 

 বর্জ্য অপসারণ-
১ম দিনে (চাঁদরাত হতে শুরু হয়েছে) রাত ১২টা পর্যন্ত ২ হাজার ৫০৮টি ট্রিপের মাধ্যমে ১১ হাজার ৬৮৫ মেট্রিক টন। ২য় দিনে রাত ১২টা পর্যন্ত ১ হাজার ৯৭৪টি ট্রিপের মাধ্যমে ৯ হাজার ৩৯ মেট্রিক টন।৩য় দিনে (আজ) বিকাল ৬টা পর্যন্ত ৮৩৭টি ট্রিপের মাধ্যমে ৩ হাজার ২৩৪ মেট্রিক টন।

সবমিলিয়ে বিগত ৩ দিনে (আজ বিকাল ৬টা পর্যন্ত) ৫ হাজার ৩১৯টি ট্রিপের মাধ্যমে ২৩ হাজার ৯৫৮ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ৪) আজ সন্ধ্যা ৬.০৭টার মধ্যে সকল পশুর হাট হতে হাটের শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। সর্বশেষ মেরাদিয়া হাটের বর্জ্য অপসারণ করা হয়েছে। 

আ. দৈনিক / কাশেম

Link copied!