শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
Ajker Dainik

ঢাকা দক্ষিণ সিটিতে ২৫ ভাগের বেশি বনায়ন হবে: মেয়র শেখ তাপস 

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৬:২২ পিএম

ঢাকা দক্ষিণ সিটিতে ২৫ ভাগের বেশি বনায়ন হবে: মেয়র শেখ তাপস 
ছবি সংগৃহিত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকা দক্ষিণ সিটিতে বাস্তবায়নাধীন প্রকল্প ও ছাত্রলীগের বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে ২৫ শতাংশের বেশি বনায়ন সৃষ্টি করা হবে।

বৃহস্পতিবার (২৩ মে) সকালে ঢাকা দক্ষিণ সিটির নগর ভবন প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত 'বৃক্ষরোপণ কর্মসূচি ও চারা বিতরণ কার্যক্রম'  উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন। 

মেয়র  শেখ তাপস বলেন, "আমাদের বনায়ন ১০ ভাগের নিচে ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাস্তবায়নের মাধ্যমে বর্তমানে তা ১৭ ভাগে উপনীত হয়েছে। কিন্তু বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তিনি আমাদেরকে ১৭ ভাগ থেকে বনায়ন ২৫ ভাগে উন্নীত করার লক্ষ্যমাত্রা দিয়েছেন। আমি দৃঢ়ভাবে আশাবাদী, আমাদের বাস্তবায়নাধীন প্রকল্প ও গৃহিত কার্যক্রমের মাধ্যমে এবং ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগসহ সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় ঢাকা দক্ষিণ সিটিতে সেই লক্ষ্যমাত্রা অর্জন করবে। ঢাকা দক্ষিণ সিটিতে ২৫ ভাগের ঊর্ধ্বে বনায়ন সৃষ্টি করতে পারব। 

 মেয়র শেখ তাপস মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতৃবৃন্দকে ওসমানী উদ্যান ও পান্থকুঞ্জ উদ্যানে এবং আদি বুড়িগঙ্গা চ্যানেল, শ্যামপুর, জিরানি, মান্ডা ও খালুনগর খালের দুই পাশে বৃক্ষরোপণের আহবান জানিয়ে বলেন, "আপনারা সেখানে বনায়ন করবেন। গাছ লাগাবেন। আমরা ঢাকা শহরকে সবুজে সবুজে ছেঁয়ে ফেলবো। আমরা এই নগরীকে একটি সুন্দর, সবুজ ও শ্যামল মহানগরীতে রূপান্তরিত করব।" 

বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করায় দক্ষিণ ছাত্রলীগকে ধন্যবাদ জানিয়ে মেয়র বলেন, "স্বৈরাচারী খুনি জিয়াউর রহমান ছাত্র সমাজের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। সেই ছাত্র সমাজের হাতে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলম ও খাতা তুলে দিয়েছেন।"

অনুষ্ঠানে মেয়র মহানগর দক্ষিণ ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক এবং খিলগাঁও মডেল কলেজ ছাত্রলীগ ইউনিটের মাঝে গাছের চারা বিতরণ করেন। পরে মেয়র নগর ভবন প্রাঙ্গণে একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করেন। 

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল কুণ্ডের সঞ্চালনায় অনুষ্ঠানে মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পী সভাপতিত্ব করেন। 
অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ ছাত্রলীগ নেতৃবৃন্দ ঢাকা দক্ষিণ সিটিতে ২ লক্ষ বৃক্ষরোপণ করবে বলে ঘোষণা দেয়। তারই ধারাবাহিকতায় আজ বিভিন্ন ইউনিটের মাঝে ৫ শতাধিক নিম, কৃষ্ণচূড়া, অর্জুন, পাতাবাহার ইত্যাদি গাছের চারা বিতরণ করে।


আ. দৈনিক / একে
 

Link copied!