সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

‍‍`বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ‍‍`শুরু হচ্ছে বৃক্ষমেলা 

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত: জুন ৪, ২০২৪, ০৮:৫২ পিএম

‍‍`বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ‍‍`শুরু হচ্ছে বৃক্ষমেলা 
ছবি সংগৃহিত

প্রতিবছর ‘বিশ্ব পরিবেশ দিবস’ উদযাপন করা হয় ৫ জুন। দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়েছে পরিবেশ ও বৃক্ষমেলা ২০২৪। মঙ্গলবার (০৪ জুন)  সচিবালয়ে পরিবেশ দিবস ও পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।  এ সময় পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী উপস্থিত থেকে মেলার সার্বিক দিক তুলে ধরেন।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতিসংঘ পরিবেশ কর্মসূচির ঘোষণা মোতাবেক ‘করবো ভ‚মি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ প্রতিপাদ্যে এবং ‘জেনারেশন রেসটোরেশন’ ¯েøাগানে এবারের বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত হচ্ছে। এবারের জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে 'বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ'।  

সচিব জানান, আগামী ৫ জুন সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  
ড. ফারহিনা আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বর্তমান সরকার দেশের পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা এবং বনজ সম্পদের উন্নয়নের মাধ্যমে জনগণের বাস উপযোগী টেকসই পরিবেশ নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করছে। এসব কাজে জনগণের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশ মেলা, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে।  

উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০২৩ ও ২০২৪, জাতীয় পরিবেশ পদক ২০২৩, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২২ ও ২০২৩ প্রদান এবং সামাজিক বনায়নের উপকারভোগীদের মাঝে লভ্যাংশের চেক বিতরণ করা হবে।  

এদিন প্রধানমন্ত্রী দুটি চারা রোপণের মাধ্যমে জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন।  বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ অন্যান্য গণমাধ্যমে পরিবেশ দিবসের তাৎপর্যভিত্তিক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিভিন্ন জাতীয় সংবাদপত্রে ক্রোড়পত্র এবং স্মরণিকা ও বুকলেট প্রকাশ করা হবে। দেশের সকল জেলা ও উপজেলায় এবং ঢাকা মহানগরীর ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হচ্ছে বলেও জানান সচিব।
  
শেরেবাংলা নগরে পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত এবং বৃক্ষমেলা চলবে ৫ থেকে ১৩ জুলাই পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

আ. দৈনিক/ একে/

Link copied!