শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
Ajker Dainik

 কানাডায় নারীদের প্রজনন হার সর্বনিম্নে

আজকের দৈনিক | ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ০৮:২০ পিএম

 কানাডায় নারীদের প্রজনন হার সর্বনিম্নে

সম্প্রতি স্ট্যাটিস্টিকস কানাডা প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায়,কানাডার প্রজনন হার ইতিহাসের সর্বনিম্নে পৌঁছেছে। প্রায় শতবর্ষ আগে স্ট্যাটিস্টিকস কানাডা এ বিষয়ে তথ্য সংরক্ষণ করতে শুরু করার পর বর্তমান হার সবার নিচে।

২০২২ সালে প্রতিজন নারীর সন্তান জন্মদানের হার কমে ১.৩৩ জনে দাঁড়িয়েছে, যা প্রতিস্থাপন স্তর প্রায় ২.১ এর চেয়ে অনেক কম।কানাডার জন্মহার ২০২১ সালের ১.৪৩ জন থেকে কমে গেছে এবং ২০০৯ সাল থেকে শুরু হওয়া সেই কমতে থাকার প্রবণতা অব্যাহত আছে।

স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, প্রতিটি প্রদেশ ও টেরিটোরিতে রেকর্ড পরিমাণে কমার প্রেক্ষিতে এটি সারা দেশের চিত্র। অন্টারিওর লন্ডনে অবস্থিত ওয়েস্টার্ন ইউনিভার্সিটির কিংস কলেজের জনসংখ্যাতত্ত্ব বিষয়ের প্রফেসার ডন কের চলতি মাসের আরও আগের দিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘মনে হচ্ছে কানাডা ‘অতি নিম্ন’ জন্মহার রয়েছে বলে চিহ্নিত করা যায় এমন দেশগুলোর সারিতে যোগ দিতে যাচ্ছে।’

সংস্থার ‘কানাডার জন্মহার ২০২১ থেকে ২০২২’ শীর্ষক রিপোর্টে বলা হয়, অনেক বেশি পরিবার সন্তান নেয়া বন্ধ রাখায় কানাডা অন্যান্য দেশের মতই জন্মহারের ক্ষেত্রে ‘মহামারির রোলারকোস্টারে’ চড়তে যাচ্ছে।

রিপোর্টে বলা হয়, ‘কোভিড-১৯ মহামারির প্রাদুর্ভাব জনস্বাস্থ্যের সঙ্কট সৃষ্টি, পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক আঘাত হিসাবে দেখা দেওয়ায় এটা সম্ভব যে, জনগণের একটি অংশ সন্তান নেওয়ার সিদ্ধান্তের মাধ্যমে চরম অনিশ্চয়তার ওই সময়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে।’
আ. দৈনিক / একে/ কেয়া


 

Link copied!