বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
Ajker Dainik

বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; জাপান  

আজকের দৈনিক | ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ০৪:২৫ পিএম

বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; জাপান  

কক্সবাজার জেলায় বাংলাদেশ ফিশারিজ উন্নয়ন কর্পোরেশনের ‘প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অফ ফিশ ল্যান্ডিং সেন্টার’ শীর্ষক প্রকল্পের জন্য জাপান সরকার ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন (প্রায় ১৫.৩১ মিলিয়ন মার্কিন ডলার) প্রদান করবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ বিষয়ে বাংলাদেশ ও জাপানের মধ্যে আজ অনুদান চুক্তি ও নোট বিনিময় স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী বাংলাদেশের পক্ষে নোট বিনিময় এবং অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন। 

 সম্প্রতি ইআরডির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি ‘এক্সচেঞ্জ অফ নোটস’ এবং জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইচিগুরি তমোহিদে জাপানের পক্ষে ‘অনুদান চুক্তিতে’ স্বাক্ষর করেন।

জাপান প্রদত্ত অনুদান জালেধরা মৎস্য অবতরণ এবং পরিচালনার দক্ষতা উন্নত করতে ব্যবহার করা হবে। তাছাড়া কক্সবাজারে বিএফডিসির মৎস্য অবতরণ কেন্দ্রের অবকাঠামো ও মাছ ধরার সরঞ্জাম উন্নয়নের মাধ্যমে মাছের উৎপাদনশীলতা বাড়ানো হবে এবং বিতরণ ব্যবস্থা উন্নত করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী। স্বাধীনতার পর থেকে জাপান ৩২.৩৬ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে। দেশের সার্বিক উন্নয়নে জাপান উল্লেখযোগ্য অবদান রেখেছে।

সহজ শর্তে ঋণের পাশাপাশি জাপান মানব সম্পদ উন্নয়ন, আর্থ-সামাজিক উন্নয়ন এবং পরিবেশ সুরক্ষাসহ বিভিন্ন প্রকল্পের জন্য উল্লেখযোগ্য পরিমাণ অনুদান এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে
আ. দৈনিক/ একে/ কেয়া

Link copied!