সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik
নীলফামারীতে

প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে নারীদের ৬ মাসের প্রশিক্ষণ চলছে 

আজকের দৈনিক | নীলফামারী প্রতিনিধি:

প্রকাশিত: জুন ৮, ২০২৪, ০৬:১৩ পিএম

প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে নারীদের ৬ মাসের প্রশিক্ষণ চলছে 
ছবি সংগৃহিত

নীলফামারীতে নারীদের প্রযুক্তিগতভাবে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে হার পাওয়ার প্রকল্পের আওতায় ছয়মাস ব্যাপি "প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন" বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (০৬ জুন) দুপুরে সদর উপজেলার চাঁদেরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে এ প্রকল্পের আওতায় ওমেন আইটি সার্ভিস প্রোভাইডার কোর্সের উদ্বোধন করেন সদর আইসিটি অফিসার রতন চন্দ্র রায়। 

তিনি বলেন, ঘরে বসেই ফ্রিল্যান্সিং কাজের মাধ্যমে কর্মসংস্থান গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামকরণ করা ‘হার পাওয়ার’ নামক প্রকল্পের মাধ্যমে সারাদেশে নারীদেরকে প্রযুক্তি দক্ষতা বৃদ্ধিতে কাজ শুরু করছে আইসিটি বিভাগ। এরই ধারাবাহিকতায় এবারে দ্বিতীয় পর্যায়ে চারটি ব্যাচে মোট ৮০ জন নারীকে পাঁচ মাস প্রশিক্ষণ দেওয়া হবে। সেইসাথে মেন্টরশিপ হবে ১ মাস। তাদের প্রত্যেককে যাতায়াত ভাতা, ব্যাগ, ম্যানুয়াল, ল্যাপটপ এবং সনদপত্র দেওয়া হবে। 

আইসিটি অফিসার বলেন, এরআগে ১ম পর্যায়ে গ্রাফিক্স ডিজাইন দুইটি ব্যাচে ৪০ জন, ডিজিটাল মার্কেটিং একটি ব্যাচে ২০ জন এবং ওয়েব ডেভলপমেন্ট একটি ব্যাচে ২০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। 

আরও বক্তব্য রাখেন, চাঁপ্রশিক্ষণ বাস্তবায়নকারী সংস্থা টিম ক্রিয়েটিভ এর প্রশিক্ষক নাজমুল হাসান, দেরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিজানুর রহমান, সহকারী শিক্ষক ব্রজেন্দ্রনাথ রায়।  

তারা বলেন, আমাদের দেশের নারীরা এখন পিছিয়ে নেই। তারা বিভিন্ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণ নিয়ে নিজেরা স্বাবলম্বী হচ্ছে, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তেমনি একটি প্রকল্প হলো হার পাওয়ার প্রকল্প। এটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের আওতায় আমাদের দেশের নারীরা প্রশিক্ষণ নিয়ে আইটি সেক্টরে দক্ষ হচ্ছে। সেইসাথে বিনামূল্যে ল্যাপটপ পাচ্ছেন তারা।

উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় অনুষ্ঠানে  কোর্সটির প্রশিক্ষক শিমু আক্তার সাথি, মোঃ শাহিদ হাসান, জুবায়ের আহমেদ উপস্থিত ছিলেন।

আ. দৈনিক/ একে /হারুন

Link copied!