শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik

পূর্ণ সূর্যগ্রহণে ঢেকে যাবে মেক্সিকো,যুক্তরাষ্ট্র ও কানাডা

আজকের দৈনিক | ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০৫:০৭ পিএম

পূর্ণ সূর্যগ্রহণে ঢেকে যাবে মেক্সিকো,যুক্তরাষ্ট্র ও কানাডা

আজ সোমবার ( ০৮ এপ্রিল) বিশ্বের বড় একটি অংশ অন্ধকারে ঢেকে যাবে। এবার পূর্ণ সূর্যগ্রহণের ফলে মেক্সিকো, যুক্তরাষ্ট্র এবং কানাডার ১৮৫ কিলোমিটার জুড়ে থাকবে অন্ধকার। যুক্তরাষ্ট্রের ১৮টি রাজ্য এই সূর্যগ্রহণ দেখতে পাবে। খবর  নাসার।

 এর কারণ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী এবং সূর্যের মাঝামাঝি একটি অবস্থানে চলে আসবে চাঁদ। ফলে সূর্য থেকে আসা আলোকরশ্মি চাঁদে বাধাপ্রাপ্ত হবে। এ কারণে পৃথিবীর একটি অংশে সূর্যের আলো পৌঁছাতে পারবে না। যে অংশে এই ঘটনা ঘটবে, সেই অংশ বা এলাকা থাকবে পুরো অন্ধকারে অথবা উপচ্ছায়া ঢেকে থাকবে। একে বলা হয় সূর্যগ্রহণ। 

তবে ভারত বা বাংলাদেশ থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। কিন্তু এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে দেয়া হয়েছে, আজ কেয়ামতের মতো অন্ধকার হয়ে যাবে সারা পৃথিবী। রাতের অন্ধকারের মতো অন্ধকারে নিমজ্জিত হবে। কিন্তু আসল সত্য হলো এমন অন্ধকার হতে পারে উল্লেখিত দেশ বা জায়গাগুলোতে। এর ফলে বেশ কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে। উপকূলে হতে পারে জলোচ্ছ্বাস। দেখা দিতে পারে ঘূর্ণিঝড়। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা বেশ কিছু প্রশ্নের জবাব দিয়েছে।

 নাসা বলেছে, সূর্যগ্রহণকালে যেহেতু সূর্যের আলো আসতে পারবে না পৃথিবীর ওই অংশে, তাই তাপমাত্রায় পরিবর্তন ঘটতে পারে। পূর্ণ গ্রহণের সময় তাপমাত্রা একেবারে তলানিতে চলে যেতে পারে। নাসা বলছে, এ সময় তাপমাত্রার পতন হতে পারে ৫ ডিগ্রি সেলসিয়াস বা ১০ ডিগ্রি ফারেনহাইট। তবে তা স্থানভেদে আর্দ্রতা ও মেঘের ওপর নির্ভর করবে। এর কারণ, সৌর তেজস্ক্রিয়তার প্রভাব। যে অঞ্চলে বা যে পথে সূর্যগ্রহণ লাগবে সেখানে সূর্যকে পুরোপুরি ঢেকে রাখবে চাঁদ।

ফলে ওই অঞ্চলে আকাশও অন্ধকার থাকবে। দেখে মনে হবে তখন গোধূলি অথবা ভোর বেলা। মার্কিন বেশ কিছু সংবাদ মাধ্যম বলছে, এরই মধ্যে পূর্ণগ্রহণ প্রত্যক্ষ করতে জনগণ বিভিন্ন স্থানে সমবেত হচ্ছে। এর মধ্যে আছে টেক্সাসের ফ্রেডেরিকসবার্গ শহর। এখানে পূর্ণ সূর্যগ্রহণ হবে স্থানীয় সময় দুপুর দেড়টার সামান্য পরে। ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইমস অনুযায়ী, এই সূর্যগ্রহণ ঘটবে আজ রাত প্রায় সাড়ে ৯ টার দিকে। এর স্থায়িত্ব হবে ৪ মিনিট ২৮ সেকেন্ড। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে যে সূর্যগ্রহণ হয়েছিল এই সময় তার চেয়ে বেশি। সেবার স্থায়িত্ব ছিল ২ মিনিট ৪২ সেকেন্ড।

আ. দৈনিক / একে

Link copied!