সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Ajker Dainik

 প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে মানসম্পন্ন সেবা  নিশ্চিত করা হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৭:৩১ পিএম

 প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে মানসম্পন্ন সেবা  নিশ্চিত  করা হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী
নিজস্ব ছবি

ফোরটিফাইং অর্গানাইজেশনাল ক্যাপাসিটি টু আপহোল্ড ‘এসআরএইচআর’ মুভমেন্ট (ফোকাস) কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (০৬ জুন) গুলশানের  লেকশো’র হোটেলে এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ড. রোকেয়া সুলতানা ফোকাস কর্মসূচীর উদ্বোধন করেন। দেশে এসআরএইচআর এজেন্ডাকে এগিয়ে নিতে ইন্টারন্যাশনাল প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশনের (আইপিপিএফ) সহযোগী অংশীদার হিসেবে কাজ করছে পপুলেশন সার্ভিসেস অ্যান্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি)।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ড. রোকেয়া সুলতানা বলেন, সরকার দেশের প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে মানসম্পন্ন এসআরএইচআর পরিষেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।  চেষ্টা থাকা সত্বেও সবাই চাহিদা অনুষায়ী এই সেবা নিতে পারছে না। কারণ অনেকের মধ্যেই যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে অনেক কুসংস্কার ও ভুল ধারণা আছে। এই বিষয়ে নীরবতা মানুষকে ভুল সিদ্ধান্ত গ্রহণে প্রভাবিত করে যা ব্যক্তির স্বাস্থ্য ও পারিবারিক বিষয়ে নেতিবাচক প্রভাব ফেলে। তিনি বলেন, ফোকাসের কর্মসূচি এই বাধাগুলো দূর করতে ও চাহিদা অনুযায়ী স্বাস্থ্যসেবা পেতে কাজ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এএনএম আল ফিরোজ, আইপিপিএফের আঞ্চলিক পরিচালক (রিজিওনাল ডিরেক্টর) তোমোকো ফুকুদা, অক্সফাম ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আশিষ ডামলে, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কবিতা বোস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএসটিসির চেয়ারপার্সন সানজিদা ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিএসটিসির নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ। এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের বাংলাদেশ অ্যাম্বাসির জেন্ডার অ্যান্ড সিভিল সোসাইটির পলিসি অ্যাডভাইজার মাশফিকা সাটিয়ার, গণমাধ্যম ব্যক্তিত্ব ও এক্সপ্রেশন লিমিটেডের পরিচালক ত্রপা মজুমদার এবং কেয়ার বাংলাদেশের স্ট্র্যাটেজিক পার্টনারশিপ, অ্যাভোকেসি অ্যান্ড কমিউনিকেশনের পরিচালক টনি মাইকেল গোমেজ। উল্লেখ্য, পিএসটিসি একটি অলাভজনক বেসরকারি উন্নয়ন সংন্থা। দেশের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে ৪৫ বছর ধরে বিভিন্ন জেলায় কাজ করে আসছে তারা।

আ. দৈনিক / একে /শাহীন
 

Link copied!