বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
Ajker Dainik

 শেখ হাসিনা নিজেই নারীশক্তির উদাহরণ: কামাল নাসের চৌধুরী

আজকের দৈনিক | নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ০৭:০৩ পিএম

 শেখ হাসিনা নিজেই নারীশক্তির উদাহরণ: কামাল নাসের চৌধুরী
ছবি সংগৃহিত

প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা  নিজেই নারীশক্তির উদাহরণ হিসেবে উজ্জীবিত করছেন নারীদের। তার প্রভাবে  এবং নেতৃত্বের গুণে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি শুক্রবার  (০৯ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কাঁচখেলা রেপারটরি থিয়েটার আয়োজিত  'তীর- কাঁচখেলা নাট্য  উৎসব ও  নাট্য সম্মাননা ২০২৪'  এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। খবর বাসস।

বিশ্বের সকল নারীর অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে তিনি আরও বলেন, বাংলাদেশের অগ্রযাত্রায় সংস্কৃতির অন্য শাখার মত মঞ্চনাটকেরও ভূমিকা আছে যেখানে নারীর সমান অংশগ্রহণ নিশ্চিত করতে বিনিয়োগ জরুরি।

অনুষ্ঠানে একক নাটকে মেধার স্বাক্ষর রাখা ৮ মঞ্চাভিনেত্রী মোমেনা চৌধুরী, রোজী সিদ্দিকী, নাজনীন হাসান চুমকি, জুয়েনা শবনম, শামসি আরা সায়েকা, হাসিনা সাফিনা বানু উর্মি, সৈয়দা নওশীন ইসলাম দিশা ও তনিমা হামিদের হাতে ‘তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা ২০২৪’ তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি তারানা হালিম, এমপি, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আফরোজা পারভীন, খ্যাতিমান অভিনেত্রী ফাল্গুনী হামিদ এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক জাফর উদ্দিন সিদ্দিকী।

এদিন তিন দিনব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন করেন একুশে পদক ও আজীবন সম্মাননা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ডলি জহুর।


অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিশিষ্ট অভিনেতা তাবেদার-ই-রসুল চান্নু। কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী, অভিনেতা সায়েম সামাদ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে তাঁর বক্তব্যে বলেন, নারীর মেধার মূল্যায়নের মাধ্যমে মঞ্চনাটক নারীর অংশগ্রহণে আরও সমৃদ্ধ হবে এই আশায় প্রতি বছর মঞ্চনাটকের বিভিন্ন ক্ষেত্রে সিটি গ্রুপ ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার যৌথভাবে এই সম্মাননা প্রদান করছে।

সবশেষে প্রদর্শিত হয় থিয়েটার ফ্যাক্টরির নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। আজ  প্রাচ্যনাটের ‘আগুনযাত্রা’ এবং কাল অনুস্বরের ‘হার্মাসিস ক্লিওপেট্রা’ প্রদর্শিত হবে।
আ.দৈ./একে

Link copied!