শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Ajker Dainik
সাতক্ষীরায় সুন্দরবন

টেক্সটাইল মিল্স নিয়ে আশরাফুজ্জামান এমপির সাথে বৈঠক

আজকের দৈনিক | সাতক্ষীরা প্রতিনিধি : 

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৯:০৬ পিএম

টেক্সটাইল মিল্স নিয়ে আশরাফুজ্জামান এমপির সাথে বৈঠক
নিজস্ব ছবি

সাতক্ষীরার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান সুন্দরবন টেক্সটাইল মিল্স পুনরায় চালু সংক্রন্ত বিষয়ে সংসদ সদস্য, আওয়ামীলীগের নেতৃবৃন্দ, মিল কতৃপক্ষ ও মিল শ্রমীকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

সদর এমপি আশু বলেন, সুন্দরবন টেক্সটাইল মিলস লিঃ চালু করতে সর্বাত্মক চেষ্টা করা হবে।  মিলসটি বন্ধ থাজায় হাজারও শ্রমিক ও তাদের পরিবার মানবেতর জীবন যাপন করছে। এই মিলটি লাভজনক মিল । কিন্ত জোট সরকারের সময় এই মিলটি বন্ধ করে দেওয়া হয়। বুধবার বেলা ১১ টায়  সুন্দরবন টেক্সটাইল মিলস চালুর লক্ষে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন,  ভবিষ্যতে পিপিপি’র (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব)মাধ্যমে মিলটি চালানোর বিষয়ে সর্বাত্মক চেষ্টা করা হবে। এসময় নেতৃবৃন্দ মিলসটির যন্ত্রপাতি ও ফ্লোরসহ সার্বিক বিষয়ে খোজ খবর নেন এবং মিলসটি চালুর ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগের উপর জোর দেন।

সাতক্ষীরা সুন্দরবন টেক্সটাইল মিলস লিঃ এর ইনচার্জ এর কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সুন্দরবন টেক্সটাইল মিলস লিঃ এর ইনচার্জ মো. শফিউল বাসারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর ২ আসনের সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. আশরাফুজ্জামান আশু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগরে সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম। 

এসময় আরো বক্তব্য রাখেন,  জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মশিউর রহমান বাবু, সুন্দরবন টেক্সটাইল মিলস চালু বাস্তবায়ন কমিটির আহবায়ক শ্রমিকনেতা শেখ হারুন-উর-রশিদ, সদস্য সচিব  সদস্য সচিব মাগফুর রহমান, দপ্তর সমন্বয়কারী শেখ শওকত আলী, সাবেক সিবিএ নেতা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ প্রমুখ। 

 এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা জাতীয় পার্টির সভাপতি আনোয়ার জাহিদ তপন,জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সাখাওয়াতুল করিম পিটুল, পৌর জাতীয় পার্টি সাধারণ সম্পাদক শেখ আবু সাদেক, জাপানেতা নুর মোহাম্মদ হোসেন, শ্রমিক নেতা আব্দুল্লাহ সরদারসহ সুন্দরবন টেক্সটাইল মিলস লিঃ এর সাবেক বিভিন্ন পর্যায়ের শ্রমিকবৃন্দ।

মতবিনিময় শেষে সদর এমপি আশরাফুজ্জামান আশু ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের নেতৃত্বে সুন্দরবন টেক্সটাইল মিলস এর ভেতরে একটি আমের চারা রোপন করেন। পরে মিলসটির ভেতরে পরিদর্শন করেন।

উল্লেখ্য ১৯৮৩ সালে সাতক্ষীরা শহর উপকণ্ঠের মাগুরা এলাকায় ৩০ একর জায়গায় স্থাপন করা হয় সুন্দরবন কেক্সটাইল মিলস্। মিলটিতে একসময় দেড় হাজারেরও বেশি শ্রমিক কাজ করতেন। মুল ইউনিট ও নীল কমল ইউনিটের আওতায় ৩৯ হাজারেরও বেশী টাকু ঘুরতো প্রতিনিয়ত। মিলের দু’টি ইউনিটের সুতা উৎপাদন ক্ষমতা দৈনিক ১০ হাজার কেজি। তবে এর জৌলুস বেশীদিন থাকেনি।

 ক্রমাগত লোকসানের ফলে ২০০৭ সালে শ্রমিক-কর্মচারীদের বিদায় জানানো হয় গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে। পরে সার্ভিস চার্জ পদ্ধতিতে মিলটি চালু হয়। তাও টেকেনি বেশিদিন। ২০১৭ সালের শেষের দিকে মিলটি ভাড়ায় নেয় নারায়নগঞ্জের ট্রেড লিংক লিঃ। লোকসান হতে থাকায় একবছর কয়েকমাস চালানোর পর ২০১৯ সালে আবারো বন্ধ ঘোষণা করা হয় মিলটি। দীর্ঘদিন বন্ধ থাকায় মরিচা পড়ে নষ্ট হচ্ছে কয়েক কোটি টাকার যন্ত্রপাতি। প্রতিষ্ঠানটি দেখভালের জন্য বর্তমানে ৮ জন কর্মকর্তা-কর্মচারি নিয়োজিত আছেন। ৫ বছর মিলটি বন্ধ থাকায় বেকার জীবন-যাপন করছেন এলাকার চারশ’ শ্রমিক।

আ. দৈনিক / একে/ মোস্তফা 

Link copied!